Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
শুক্রবার, জুন ২৮, ২০২৪
Your Image

‘মুজিব:একটি জাতির রূপকার’ –  বাংলাদেশ রিলিজ ১৩ অক্টোবর 

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার মুক্তির তারিখ ঘোষণা ও ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর উপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্র ‘মুজিব:একটি জাতির রূপকার’- এর ট্রেইলার প্রকাশ পেয়েছে। ২ অক্টোবর প্রথম ঝলকের পর ১৩ অক্টোবর বাংলাদেশ ও ২৭ অক্টোবর ভারতে মুক্তি পাওয়ার কথা রয়েছে শ্যাম বেনেগাল পরিচালিত সিনেমাটির।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ ১ অক্টোবর রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ছবিটির ট্রেইলার প্রকাশের সময় মুক্তির তথ্যটি নিশ্চিত করেন।

অনুষ্ঠানটিতে ড. হাছান মাহমুদ ছাড়াও  তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবির খোন্দকার, প্রধান তথ্য কমিশনার ডক্টর আব্দুল মালেক, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন ।

২ অক্টোবর ইউটিউবে মুক্তি পাওয়া ট্রেইলারটি ২১ ঘণ্টার ব্যবধানে দেখা হয়েছে ৬৬ হাজারের বেশিবার। তাই বলা যায়, ৮৩ কোটি বাজেটে নির্মিত ছবিটি নিয়ে মানুষের আগ্রহ তুঙ্গে।  

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) ও ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এনএফডিসি) এর যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটির ৬০ ভাগ ব্যয় বহন করেছে বাংলাদেশ এবং ৪০ ভাগ ব্যয় বহন করেছে ভারত।

অতুল তিওয়ারি ও শামা জায়েদির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে নির্মিত চলচ্চিত্রটির সহযোগী পরিচালক হিসেবে কাজ করেছেন দয়াল নিহালানি।নীতিশ রায়ের শিল্প নির্দেশনায় নির্মিত বায়োপিকটির কস্টিউমের দায়িত্বে ছিলেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল। এছাড়া ছবিটির সঙ্গীতের সাথে যুক্ত ছিলেন শান্তনু মৈত্র এবংসিনেমাটির জন্য গান লিখেছেন জাহিদ আকবর।

ছবিটির ভারতীয় অংশের ডিস্ট্রিবিউশনের সাথে জড়িত ছিল প্যানোরোমা স্টুডিওস এবং বাংলাদেশের অংশের ডিস্ট্রিবিউশনের সাথে যুক্ত ছিল জাজ মাল্টিমিডিয়া।

 বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের উপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্রটির কাজ ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাইয়ের ফিল্ম সিটিতে শুরু হয়ে ২০২২ সালের ২৮ ডিসেম্বর মুম্বাইয়ের একটি স্টুডিওতেই আনুষ্ঠানিকভাবে শেষ হয়।

সিনেমাটির মুখ্য ভূমিকা শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। এছাড়াও অন্যান্য গুরত্বপূর্ণ ভূমিকায় ছিলেন নুসরাত ফারিয়া (শেখ হাসিনা),নুসরাত ইমরোজ তিশা (শেখ ফজিলাতুন্নেছা মুজিব), চঞ্চল চৌধুরী (শেখ লুৎফুর রহমান) ,  খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), সিয়াম আহমেদ (শামসুল হক ), দিলারা জামান (সাহেরা খাতুন), রিয়াজ আহমেদ (তাজউদ্দীন আহমদ),   সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক),প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া),সংগীতা চৌধুরী (শেখ সায়েরা খাতুন), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।

২০২২ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে চলচ্চিত্রটির প্রথম পোস্টার মুক্তি পায়। ২০২২ সালের ১৯ মে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ট্রেলার প্রকাশ করে নির্মাতারা । ২০২৩ সালের ১৩ সেপ্টেম্বরে ৪৮তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মুজিব’ সিনেমার প্রিমিয়ার শোও অনুষ্ঠিত হয়।
৩১ জুলাই আনকাট সেন্সর পাওয়া সিনেমাটিকে ১৩ অক্টোবর বাংলাদেশ ও ২৭ অক্টোবর ভারতের প্রেক্ষাগৃহে দেখার জন্য মুখিয়ে আছে দর্শক।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

পশ্চিমবঙ্গে অ্যাকশন ছবির চেয়ে পারিবারিক ছবি বেশি চলেছে- পরমব্রত চট্টোপাধ্যায়

‘পশ্চিমবঙ্গে অ্যাকশন ছবির চেয়ে পারিবারিক ছবি বেশি চলেছে’- ‘আজব কারখানা’ চলচ্চিত্রের…
0
Share