Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
রবিবার, জুন ৩০, ২০২৪
Your Image

বিবিসি এশিয়ান নেটওয়ার্কে স্থান পেলো সময় মাহমুদের গান

সময় মাহমুদ । ছবি: গুগল

পৃথিবীব্যাপী দিন দিন দৃঢ় অবস্থান করে নিচ্ছে বাংলা ভাষা ও বাংলা গান। বাংলা গানের বিশ্বমঞ্চে উঠে আসার সেই ধারাবাহিকতায় আরও একটি পালক যোগ করলেন উদীয়মান কণ্ঠশিল্পী সময় মাহমুদ।

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনের (বিবিসি) এশিয়ান নেটওয়ার্ক শাখায় ফিচার করা হয়েছে সময় মাহমুদের কণ্ঠে বরেণ্য শিল্পী এস ডি বর্মনের কালজয়ী গান ‘তুমি এসেছিলে পরশু’র রিমেক ভার্সন! গানটি তৈরীর মধ্য দিয়ে প্রয়াত কিংবদন্তী এই শিল্পীকে উৎসর্গ করা হয়েছে। বিবিসির অফিশিয়াল ওয়েবসাইটে সময় মাহমুদের গানটি উঠেছে ১৫ মার্চ। বিবিসি এশিয়ান নেটওয়ার্কে ফ্রেশ এর প্লে-লিস্টে পাওয়া যাবে গানটি। যে লিস্টে আছে বলিউড তারকা বাদশা, কনিকা কাপুর, দিলজিত, শ্রেয়া ঘোষাল, ভিশাল দাদলানির মতো নামিদামি এবং এশিয়ার বিভিন্ন অঞ্চলের ইন্ডিপেন্ডেন্ট মিউজিশিয়ানদের গান।

বিবিসির অফিশিয়াল ওয়েবসাইট থেকে নেয়া স্ক্রিন শট

বিবিসির এশিয়ান নেটওয়ার্ক এর প্লে-লিস্টে এ বছরে এখন পর্যন্ত সময় মাহমুদের এই গানটিই একমাত্র ফিচারড বাংলা গান। দিলজিত দোসানিজ ও বাদশার সাথে তালিকায় ৩ নাম্বার ট্র্যাকে পাওয়া যাবে ‘কাল কেন আসোনি’ শিরোনামে সময় মাহমুদের ফিচার করা গানটি।

বিবিসি এশিয়ান নেটওয়ার্কের ইনস্টাগ্রাম থেকে সংগ্রহ করা স্ক্রিন শট

১ম প্লে-লিস্ট (৩য় ট্র্যাক): https://www.bbc.co.uk/sounds/play/m001wywm

২য় প্লে-লিস্ট: https://www.bbc.co.uk/sounds/play/m001x6q6

বিবিসি এশিয়ান নেটওয়ার্কের ইনস্টাগ্রামেও ইন্টারন্যাশনালি ট্রেন্ডিং কিছু নতুন গানের সাথে বাংলা এ গানটির ভিডিও প্রমো স্থান করে নিয়েছে।

প্রমো: https://www.instagram.com/p/C4g2gFXKoV3/?utm_source=ig_web_copy_link&igsh=MzRlODBiNWFlZA==

এছাড়াও বিবিসি সাউন্ডসের শো, ‘বাংলা বিটস’-এ নতুন এই ট্র্যাকটিকে শ্রোতাদের সাথে পরিচয় করিয়ে দিচ্ছেন আরজে নাদিয়া আলি। ‘বাংলা বিটস’ বিবিসি কেন্দ্রিক ইউকে এবং ঢাকা ভিত্তিক বাংলা গানের একটি প্ল্যাটফর্ম।

শো’টির লিংক (১৮ নম্বরে): https://www.bbc.co.uk/programmes/m001x56x

নতুন সংগীতায়োজনে পুরানো গানটি তৈরির কারণ জানিয়ে সময় মাহমুদ বলেন, ‘অনেকেই বলে, আশি নব্বই দশকের মতো সুরেলা গান আজ আর শোনা যায় না। আমরা পিছনে ফিরে না গেলেও পূর্বজদের সুরগুলোকে অনুপ্রেরণা হিসাবে নিয়ে একবিংশ শতাব্দীর মেলোডিয়াস সাউন্ড ক্রিয়েট করতে চাই। গানের পেছনে প্রেরণার একটা বড় অংশ আমার বাবা নাট্যকার, কথা সাহিত্যিক শামসুদ্দোহা মাহমুদ। উনি আমাকে গানের হাতেখড়ি দিয়েছেন। বাবা ৭০ থেকে ৯০’র দশক অব্দি ২৫০’র ওপর রেডিও নাটক লিখেছেন। শক্তিপদ রাজগুরু, সুনীল গঙ্গোপাধ্যায় কিংবদন্তি নেত্রী ঈলা মিত্রের কন্ঠে তাঁর সাহিত্য এবং রচনার বিষয়ে অকুণ্ঠ প্রশংসা শুনেছি। বাবা নিজেও ছিলেন গানের খুব ভালো বোদ্ধা, তাই আমার কাঁচা সুরগুলো উনি ঠিক করে দিতেন। বাংলা গানের আসল খনি যে ক্লাসিক্যাল আর ফোক, এবং এই ভান্ডারটি যে অসামান্য তা পরিবার এবং গানের শিক্ষকদের কাছ থেকেই কদর করতে ও জানতে শেখা। যে শেখার প্রক্রিয়া জীবনের শেষ দিন পর্যন্ত চলতে থাকবে। আমি আমার মৌলিক গানের সুরে এর প্রতিফলন ঘটানোর চেষ্টায় কোন ত্রুটি রাখবো না।‘

‘কাল কেন আসোনি’-এর মিউজিক কো-প্রডিউসার হিসেবে পিয়াস হকের অনবদ্য সাউন্ড প্রোডাকশন অনেকের প্রশংসা পেয়েছে বলেও জানান সময়। জানা যায়, মিউজিক ভিডিওটিতে মডেল হিসেবে আছেন নৃত্যশিল্পী সোনিয়া পারভীন, এটির নির্দেশনায় তরীকুল ইসলাম সৈকত, এবং চিত্রগ্রহণে আবির আহমেদ।

সময় আরও যোগ করেন, নতুন আয়োজনে পুরানো এই গানটি স্পটিফাই, ইউটিউব, ফেসবুক, টিকটক সহ অন্যান্য মিউজিক স্ট্রিমিং প্লাটফর্মেও শোনা যাচ্ছে।

লিংক: https://www.youtube.com/watch?v=FsxHLLZiLNM

এর আগে সময় মাহমুদের লেখা, সুর ও কণ্ঠে এবং হাসিব রেজার সংগীতায়োজনে ‘মনের ক্যানভাস’ গানটিও বিবিসি সাউন্ডসের বিভিন্ন লিস্টে স্থান করে নিয়ে দীর্ঘ কয়েকমাস প্রচারিত হয়। ভারত ভিত্তিক ব্যান্ড দ্য ওভারসিজ প্রজেক্ট-এর প্রথম বাংলা গান ‘খুঁজে বেড়াই’-এর গেস্ট ভোকালিস্ট ও লিরিসিস্ট হিসাবে সময় মাহমুদ স্থান করে নিয়েছিলেন বিবিসি সাউন্ডসে।

উচ্চাঙ্গসংগীতে তালিম নেয়া সময় মাহমুদের গানের হাতেখড়ি ছেলেবেলা থেকে। এখন কাজ করছেন বিজ্ঞাপন অঙ্গনে। জনপ্রিয় বেশ কিছু টেলিভিশন বিজ্ঞাপনের জন্য ব্র্যান্ড ফোরাম থেকে ৩ টি ক্যাম্পেইনের জন্য পেয়েছেন ১০টিরও বেশি অ্যাওয়ার্ড।

পাশাপাশি দেশে ট্রান্সজেন্ডারদের অধিকার নিয়ে সর্বপ্রথম ব্র্যান্ডেড কাজ রবি আজিয়াটা থেকে প্রকাশিত তা নাড়িয়ে দিয়েছিলো পুরো দেশের মানুষকে এবং এর পরেই দেশে ট্রান্সজেন্ডারদের নিয়ে নিরবে ঘটে গেছে বিপ্লব।

লিংক: https://www.facebook.com/RobiFanz/videos/1667801796565476/ৃ

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

ওটিটি এন্টারটেইনমেন্ট এখন গ্রামীণফোনের ডাটা প্ল্যানেই!

দেশের এক নম্বর নেটওয়ার্কে এখন অবিরাম ইন্টারনেট উপভোগ করতে পারবেন গ্রাহকরা! গ্রাহককেন্দ্রিক সেবায়…
0
Share