ভারতে এখন চলছে পুষ্পা–ঝড়। শুধু ভারত বললে ভুল হবে, বিশ্বব্যাপী সিনেমা প্রেমীদের কাছে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে গেল ৫ ডিসেম্বর মুক্তি পাওয়া পুষ্পা টু: দ্য রুল সিনেমাটি। কিন্তু কি এমন আছে এই সিনেমায়?
২০২১ সালের ১৭ই ডিসেম্বর মুক্তি পায় পুষ্পা: দ্য রাইস। নির্মাতা সুকুমার পরিচালিত সিনেমায় নাম ভূমিকায় ছিলেন দক্ষিণী সুপারস্টার আল্লু অর্জুন। আর তার বিপরীতে কাজ করেছিলেন রশ্মিকা মান্দানা, ফাহাদ ফাজিল, জগদীশ প্রতাপ সহ আরো অনেকে। দ্বিতীয় কিস্তিতেও নির্মাতা কাস্টিংয়ে কোনও পরিবর্তন আনেননি। আর গল্পের কাহিনী প্রথম ভাগের শেষ থেকেই শুরু হয়েছে পুষ্পা টু সিনেমায়। এই দুটি বিষয় পুষ্পা’র দর্শক ধরে রাখায় পসিটিভ রোল প্লে করেছে। মানতেই হবে!
পুষ্পা: দ্য রাইস সিনেমায় দেখানো হয়েছিল ‘পুষ্পা’র উত্থান দেখানো হয়েছিল। চন্দন কাঠ চোরাচালান কারবারে যে কোন্ডা রেড্ডির প্রিয়পাত্র হয়ে ওঠে। মঙ্গলম শ্রীনুর মতো লোককে হারিয়ে সে হয়ে ওঠে সিন্ডিকেটের নেতা। সামান্য এক দিনমজুর থেকে নিজের বুদ্ধি আর শ্রম দিয়ে শীর্ষস্থান দখল করে নেয়। হয়ে ওঠে অপ্রতিদ্বন্দ্বী।
ঐযে সিনেমায় আল্লু অর্জুনের ডায়লগ, ‘পুষ্পা ফুল নয়, আগুন নয়, দাবানল’ বলে যেখানে ট্রেলার শেষ হয়েছিল, ‘পুষ্পা ২’ যেন সেটাই করে দেখানো হয়েছে পুরো সিনেমায়। এই সিনেমার গল্প এগিয়েছে পুষ্পার স্ত্রী শ্রীভাল্লির একটি আবদারকে ভিত্তি করে।
এইখানে একটা কথা উল্লেখ না করলেই নয়। শ্রীভাল্লি রূপে রাশমিকা মান্দানার অভিনয় সিনেমার প্রথম কিস্তিতে খুব একটা চোখে পড়ার মত না হলেও দ্বিতীয় কিস্তিতে সেই অভাব পুষিয়ে দিয়েছেন তিনি। অভিনেত্রী রাশমিকার একটা ডায়লগ ‘পুষ্পা টু’ দর্শকদের নজর কেড়েছে, যেখানে শ্রীভাল্লি পুষ্পার কপালে টিকা পরাতে পরাতে বলে ওঠে, ‘পাপ-পুণ্যের হিসাব গঙ্গা মার ওপর ছেড়ে দাও। কাবেরীকে যারা হাত লাগাবে, তাঁদের তুমি ছাড়বে না।’
স্পয়লার এলার্ট:
পুষ্পার সবকিছুই তার স্ত্রী শ্রীভাল্লিকে ঘিরে। বলতে গেলে শ্রীভাল্লির একটা ছোট্ট চাওয়া মেটাতে ‘পুষ্পা টু’ সিনেমা শুরু। পুষ্পা যখন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে যায়, তখন শ্রীভাল্লি তার সঙ্গে পুষ্পাকে একটা ছবি তুলতে বলে। কিন্তু চোরাকারবারি করা কারো সঙ্গে ছবি উঠতে রাজি হোন না মুখ্যমন্ত্রী। তাতেই পুষ্পা মুখ্যমন্ত্রীকেই বদলে ফেলার পরিকল্পনা করে। আর এ জন্য যে টাকার প্রয়োজন, তা জোগান দিতে পুষ্পা খুঁজে বের করে চন্দন কাঠ বিক্রি করার আরেক মাফিয়াকে। দুই হাজার টন লাল চন্দন কাঠের এ চালান তার কাছে বিক্রি করার চুক্তি করে পুষ্পা। তবে পুলিশের এসপি ভাওয়ার সিং শেখাওয়াত (ফাহাদ ফাসিল) থেমে থাকে না। সে তক্কে তক্কে থাকে প্রতিশোধ নেওয়ার। তাই পুষ্পা যখন শেখাওয়াতকে দুই হাজার টন কাঠের চালান ঠেকানোর চ্যালেঞ্জ ছুড়ে দেয়, তখন খেলা জমে ওঠে নতুন করে।
এখন শেষ পর্যন্ত কীভাবে সকল বাঁধা আর এসপি ভাওয়ার সিংয়ের নাকের নিচ থেকে নিজের স্ত্রী শখ পুরোনে পুষ্পা সেই দুই হাজার টন কাঠ পাচার করে তাই-ই ‘পুষ্পা টু’ সিনেমার শেষার্ধকে করে তুলেছে জমজমাট।
কারণ প্রায় সাড়ে তিন ঘন্টার সিনেমা হওয়া সর্তেও, পুষ্পা দর্শকদের কেউ এক মুহুর্তের জন্যেও বোর হবার সুযোগ পাননি। অ্যাকশন থ্রিলার জনরা হিসেবে সিনেমার পুরোটা সময় ছিল ভরপুর অ্যাকশন, থ্রিল, কমেডি, রোমান্স, আর নাচ-গান। পাশাপাশি পরিচালকের উপস্থাপনা, সিনেমাটোগ্রাফি, আর আল্লু অর্জুনের দুর্দান্ত অভিনয়, মিলেমিশে ‘পুষ্পা টু’ সিনেমাকে নিয়েছে অন্য উচ্চতায়।
যদি ‘পুষ্পা টু’ সিনেমার খারাপ লাগার দিক নিয়ে আলোচনা করতে যাই, তাহলে প্রথমেই আসে সিনেমার দুটি গান। ‘কিসসিক’ শিরোনামের আইটেম গানের লিরিক্স থেকে নাচ রীতিমত বিরক্ত করেছে শ্রোতা-দর্শকদের। সামান্থা রুথ প্রভুর সাথে সিনেমার প্রথম কিস্তির আইটেম গানে যে হাইপ সৃষ্টি করেছি আল্লু অর্জুন তার সিকি ভাগ পেতেও ব্যর্থ হয়েছে ‘কিসসিক’ গানটি।
দর্শকদের মধ্যে উন্মাদনার পারদ চড়াতে আল্লু অর্জুন এবং রশ্মিকা মন্দানার ‘পিলিংস’ গানটি প্রকাশ করেও ব্যর্থ হয়েছে পুষ্পা সিনেমার মিউজিক ডিরেকটর! কারণ এই গানেও আল্লু-রাশমিকার নাচ বেশ অস্বস্তিতে ফেলেছে তার দর্শকদের। বেশ সমালোচনার শিকার হয়েছিল ‘পিলিংস’ গানটিও।
পুষ্পা আর ভাওয়ার সিং শেখাওয়াতের টক্করটিও বেশ সাদামাটা মনে হয়েছে দর্শকদের কারো কারো। দ্বিতীয় কিস্তিতে পুষ্পা চরিত্রটাকে এত বেশি শক্তিশালী দেখানো হয়েছিল যে জাঁদরেল পুলিশ ভাওয়ার সিং শেখাওয়াতকেও অনেকটাই পুষ্পার হাতের পুতুল মনে হচ্ছিল। তেমনি মঙ্গলম শ্রীনুর চরিত্রটিও প্রথম কিস্তির মত নিজের ছাপ ফেলার জায়গা পায়নি। শেখওয়াতের চরিত্রে ফাহাদ ফাসিলের মতো শক্তিশালী অভিনেতাকে যথাযথ ব্যবহার করতে সত্যিই ব্যর্থ হয়েছেন নির্মাতা সুকুমার। এই কথা মানতেই হবে।
তবে অ্যাকশন, টুইস্ট, রোমান্স আর নানা চমকে ভরপুর ‘পুষ্পা ২: দ্য রুল’ কয়েক দিনেই ভেঙে গুঁড়িয়ে দিচ্ছে একের পর এক রেকর্ড। ভারতীয় বক্স অফিস রিপোর্তের তথ্যানুসারে, ১৬ ডিসেম্বর পর্যন্ত পুষ্পা টু সিনেমার আয় ছাড়িয়েছে ১৫০০ কোটি রুপি!
লেখা: নূফসাত নাদ্বরুন