Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
শুক্রবার, মার্চ ১, ২০২৪

পর্দার মায়েরা

নাটকে, গল্পে বা সিনেমায় অনেক মা চরিত্রে মা মানেই মমতাময়ী। কখনো সন্তানের জন্য যোদ্ধা, কখনো সবচেয়ে বড় শিক্ষক। কখনো শুধু বিশ্রাম নেওয়ার আশ্রয়কেন্দ্র। এক কথায়, সব সমস্যার সমাধান। একারণেই হয়তো, মায়ের চরিত্রে যাদের পর্দায় দেখা যায়, তারা হয়ে যান মায়ের আদর্শ প্রতিচ্ছবি। দর্শকদের মনেও মা হিসেবে তারা থেকে যায় আজীবন। মা দিবসে পর্দার পাঁচজন মা নিয়ে চিত্রালীর এই ফিচার।

# আনোয়ারা জামাল

আনোয়ারা তার অভিনয় জীবনের এক তৃতীয়াংশ চলচ্চিত্রে মায়ের ভূমিকায় অভিনয় করেছেন। খুব কম শিল্পীই আছেন যাদের মায়ের চরিত্রে আনোয়ারাকে দেখা যায়নি। এমন কী নায়ক রাজ রাজ্জাকের মায়ের চরিত্রেও অভিনয় করেছেন আনোয়ারা। নাচ দিয়ে শুরু তার। বাঁক ঘুরে অভিনয়ে যাত্রা। এরপর আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ করা আনোয়ারা মানেই যেন পর্দার মমতাময়ী মা। মা চরিত্রে অভিনয় করা উল্লেখযোগ্য কয়েকটি চলচ্চিত্র হলো ‘ভাত দে’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘দাঙ্গা’, ‘রাধা কৃষ্ণ’, ‘শ্রাবণ মেঘের দিনে’ ইত্যাদি।

# ডলি জহুর

পর্দার আরেক “প্রিয় মা” ডলি জহুর। ছোট পর্দা কিংবা বড় পর্দা, ডলি জহুর মানেই কখনো কড়া মা, কখনো আদরের মা। ‘এইসব দিন রাত্রী’ নাটকটি যারা দেখেছেন টুনির মা চরিত্রের কথা হয়তোবা তারা কখনোই ভুলতে পারবে না। জাতীয় পুরস্কারজয়ী এই অভিনেত্রী সম্প্রতি ভূষিত হয়েছেন একুশে পদকে। ডলি জহুরের অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি চলচ্চিত্র হলো ‘আগুনের পরশমনি’, ‘আনন্দ অশ্রু’, ‘প্রিয়জন’, ‘কুলি’, ‘বাবা কেন চাকর’।

# দিলারা জামান

উচ্চমাধ্যমিকের শিক্ষার্থী থাকাকালীন সময় মঞ্চনাটক হতে মায়ের চরিত্রে অভিনয় করতে শুরু করা দিলারা জামান প্রিয় মা হিসেবে পর্দার জগতে পরিচিত। ছোট পর্দায় মা হিসেবে তাঁর অভিষেক হয় আশির দশকের প্রথমার্ধের দিকে। ক্যারিয়ারের অধিকাংশ সময় টেলিভিশনে অভিনয় করলেও রুপালি পর্দায় তাঁর অবদান অনেক। একুশে পদকপ্রাপ্ত এই অভিনেত্রীর কয়েকটি উল্লেখ্যযোগ্য চলচ্চিত্রের নাম হলো ‘আগুনের পরশমণি’, ‘ব্যাচেলর’, ‘মেড ইন বাংলাদেশ’, ‘মনপুরা’, ‘বৃহন্নলা’।

# শর্মিলী আহমেদ

নায়িকা চরিত্রে অভিষেক করলেও মায়ের ভূমিকায় অভিনয় শুরুর পর শর্মিলী আহমেদ যেন হেয়ে গেলেন সবার মা। তিনি প্রায় আট শতাধিক নাটকে মা হিসেবে অভিনয় করেছেন। ‘আগুন’ নামের চলচ্চিত্রটি ছিল মায়ের ভূমিকায় তার প্রথম চলচ্চিত্র। এছাড়াও আরো উল্লেখযোগ্য কয়েকটি ছবির মধ্যে রয়েছে ‘দহন’, ‘ত্যাগ’, ‘তোমাকে চাই’, ‘মেহেরজান’। অন্যান্য সহকর্মীরাও তাকে “মা” বলেই ডাকতেন।

# খালেদা আক্তার

কল্পনা বড় পর্দার আরেক দর্শকপ্রিয় মা খালেদা আক্তার কল্পনা। শিক্ষকতা পেশা ছেড়ে দিয়ে অভিনয় শুরু করেন তিনি। চলচ্চিত্রে নায়ক রুবেলের মা হিসেবে বেশী দেখা গিয়েছে তাকে। ‘জ্বীনের বাদশা’, ‘রাধাকৃষ্ণ’, ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘মৃত্যুদণ্ড’ ইত্যাদি এই শিল্পীর নামকরা কিছু চলচ্চিত্র। তথ্য ও ছবি: সংগৃহীত

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

থ্রিডি প্রযুক্তিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা!

আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন বৃত্তান্ত নিয়ে অনেক বায়োপিক হয়েছে। বিভিন্ন দৃষ্টিভঙ্গি…

অনুপমের বিয়ে নিয়ে যা বললেন প্রাক্তন স্ত্রী পিয়া

গেলো কয়েক মাস থেকে খবরের শিরোনামে বারবার আসছেন ওপার বাংলার সংগীতশিল্পী অনুপম রায়। প্রাক্তন স্ত্রী পিয়া…

চার বছরে টয়া-শাওনের প্রথম বিবাহবার্ষিকী

ছোট পর্দার জনপ্রিয় দুই তারকা সৈয়দ জামান শাওন ও মুমতাহিনা চৌধুরী টয়া। ২০২০ সালে তাদের চার হাত এক হওয়ার পর…