Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
মঙ্গলবার, জুলাই ২, ২০২৪
Your Image

২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন চলচ্চিত্র

‘আগন্তুক’ ,‘বলী’ ও ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ (বাম থেকে)

বাংলাদেশ থেকে তিনটি সিনেমা অংশ নিচ্ছে এবারের বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ফেস্টিভ্যালটির ২৮ তম আসরে বাংলাদেশ থেকে অংশ নেওয়া সিনেমা তিনটি  হলো ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘বলী’ (দ্য রেসলার) ও ‘আগন্তুক’ (দ্য স্ট্র্যাঞ্জার)।

ছবি তিনটির প্রিমিয়ারও উৎসবটিতে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।৩০ আগস্ট অংশগ্রহণকারীদের নাম প্রকাশ করে উৎসব কর্তৃপক্ষ ।

শোনা যাচ্ছে, ৯ জন খ্যাতিমান নির্মাতার সাথে উৎসবটির ‘কিম জিসুক অ্যাওয়ার্ড’- এর জন্য মনোনয়ন পেয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। অন্যদিকে সম্ভাবনাময় নতুন নির্মাতাদের চলচ্চিত্রের সাথে প্রতিযোগিতা করবে ‘বলী’ ও ‘আগন্তুক’।

উৎসবটিতে অংশ নেওয়া মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ নির্মাতার ব্যক্তিগত জীবনের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে বলে জানা গেছে।বিয়ের পরে একজন নির্মাতা ও অভিনেত্রী দম্পতির সন্তান গ্রহণ ও তার পরের প্রতিকূল পরিস্থিতির চিত্র সিনেমাটিতে ফুটে উঠবে বলে জানা গেছে। পরিচালনার পাশাপাশি চলচ্চিত্রটিতে অভিনয়ও  করেছেন ফারুকী। এছাড়া ছবিটির চিত্রনাট্য লেখার সময় তাকে সাহায্য করেছিলেন তার স্ত্রী নুসরাত ইমরোজ তিশা। উৎসবে প্রিমিয়ারের পর ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাওয়ার কথাও রয়েছে চলচ্চিত্রটির।

চট্টগ্রাম ও ঢাকার মঞ্চের একদল নবীন শিল্পী নিয়ে নির্মিত হয়েছে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘বলী’ (দ্য রেসলার)। সিনেমাটি পরিচালনা করেছেন ইকবাল হোসাইন চৌধুরী। চলচ্চিত্রটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক অদম্য জেলের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। বলীখেলাই তার চরিত্রের  শখ। বুসানে প্রিমিয়ারের পর ছবিটি ২০২৩ সালেই মুক্তির পরিকল্পনা করছেন নির্মাতারা।

অপরদিকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে বিপ্লব সরকারের ‘আগন্তুক’ চলচ্চিত্রটি। সেখানে পর্দায় এক হিন্দু পরিবারের গল্প তুলে ধরার প্রয়াস করেছেন নির্মাতা। ৮০ বছর বয়সী কাননবালা তার পরিবারের দ্বারা একা ছেড়ে দেওয়ার পর যুদ্ধের সময় কীভাবে সংগ্রাম করে বেঁচে থাকেন তার গল্পই ছবিটির মাধ্যমে দেখতে পাবে দর্শক। সিনেমাটিতে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, সাহানা রহমান সুমি, রতন দেব, মাহমুদ আলম এহান, রাফসান, হৃদয়, হাসিমুন্নেসা, নাঈমা তাসনিমের মত তারকারা।

উল্লেখ্য, ২০২১ সালেও উৎসবটিতে তিনটি বাংলাদেশি  সিনেমা প্রদর্শিত হয়েছিল । দক্ষিণ কোরিয়ার শহর বুসানে আয়োজিত ১০ দিনব্যাপী উৎসবটি শুরু হবে ৪  অক্টোবর ও শেষ হবে ১৩ অক্টোবর। 

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next
0
Share