Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Your Image

সাবিনা ইয়াসমিন: গানের পাখির গাওয়া যত দেশের গান 

সাবিনা ইয়াসমিন | ছবি: গুগল

ছোটবেলায় স্কুলের কোনো অনুষ্ঠান হোক, কিংবা বাংলাদেশের জাতীয় কোনো দিবসে টেলিভিশনের পর্দা। যে শ্রুতিমধুর কণ্ঠে সকলের হৃদয়ে আরও একবার নাড়া দিত দেশপ্রেম, সেই কণ্ঠের জাদুকর হলেন বাংলাদেশের জীবন্ত কিংবদন্তি সাবিনা ইয়াসমিন। যিনি ‘গানের পাখি’ হিসেবেও সকলের কাছে সুপরিচিত।

বাংলাদেশের গানের পাখি ২০২৪ সালের ৪ সেপ্টেম্বর ৭০ পেরিয়ে পা রাখলেন জীবনের ৭১ বসন্তে। ১৯৫৪ সালের আজকের এই দিনে সাতক্ষীরা জেলায় বাবা লুৎফর রহমান ও মা বেগম মৌলুদা খাতুনের ঘর আলো করে পৃথিবীতে আসেন তিনি।

সাবিনা ইয়াসমিন | ছবি: গুগল

শৈশব থেকেই সাবিনা গানের তালিম নেওয়া শুরু করেন। মাত্র সাত বছর বয়সে প্রথম মঞ্চানুষ্ঠানে অংশ নেন তিনি। খেলাঘর নামে একটি বেতার অনুষ্ঠানে ছোটদের গানও করতেন। ছোটকাল থেকেই তার ধ্যানজ্ঞান কেবল গান নিয়েই।

উচ্চাঙ্গ, ধ্রুপদী, লোকসংগীত ও আধুনিক বাংলা গানসহ এমন কোনো ধারা নেই যে ধারায় তার বিচরণ নেই। আর প্রসঙ্গ যখন আসে দেশাত্মবোধক গানের, তখন সাবিনা ইয়াসমিনকে এক কথায় বলা যায়– অপ্রতিদ্বন্দ্বী। তিনি নিজেও বেশ কয়েকটি সাক্ষাৎকারেই বলেছিলেন, বরাবরই দেশাত্মবোধক গান গাইতে পছন্দ তার।

একারণেই গানের পাখির বিশেষ দিনে চিত্রালীও হাজির হয়েছে স্মরণ করতে এই কিংবদন্তির নামকরা ৫টি দেশের গান।

জন্ম আমার ধন্য হলো

সাবিনা ইয়াসমিনের গাওয়া হৃদয়ছোঁয়া এই গানটি করাচির ট্রান্সক্রিপশন সার্ভিসের জন্য ১৯৭০ সালে করাচির একটি স্টুডিওতে রেকর্ড করা হয়েছিল। যা লিখেছেন নঈম গওহর। আর সুর করেছেন আজাদ রহমান। পরবর্তীকালে এ গান কাজী হায়াতের ‘দেশপ্রেমিক’ ছবিতে ব্যবহার করা হয়।

ও আমার বাংলা মা তোর

মুক্তিযোদ্ধা আবুল ওমরাও মো. ফকরুদ্দিনের লেখা ও আলাউদ্দিন আলীর সুর করা এ গানটি প্রকাশিত হয় ১৯৭২ সালে। যুদ্ধের নয় মাস বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে দীর্ঘ সময় নিয়ে লেখা হয়েছিল এ গান। যা প্রথম রেকর্ড করা হয় ডিআইটি টিভি ভবনে। মূলত মুক্তিযুদ্ধভিত্তিক একটি চলচ্চিত্রের জন্য প্রথমে সাবিনা গেয়েছিলেন গানটি। এরপর বিটিভির জন্য আবারও এটি রেকর্ড করা হয়।

একটি বাংলাদেশ তুমি

সাবিনার অসম্ভব শ্রোতাপ্রিয় এ গান লিখেছেন নজরুল ইসলাম বাবু। আর সুর করেছেন অজিত রায়। ১৯৭৪ বা ৭৫ সালে ‘একটি বাংলাদেশ তুমি’ গানটিও করা হয়েছিল ট্রান্সক্রিপশন সার্ভিসের জন্য। প্রথমে রেডিওর জন্য করা হলেও অনেক বছর পর বিটিভির জন্য নতুন করে আবার রেকর্ড করা হয় এটি।

ও মাঝি নাও ছাইড়া দে

আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর করা ও প্রয়াত এস এম হেদায়েতের লেখা এ গানটি শ্রোতাদের কাছে যেমন প্রিয়, সাবিনার কাছেও বিশেষভাবে স্মরণীয়। কেননা ‘ও মাঝি নাও ছাইড়া দে’ রেকর্ড করার সময় তার গর্ভে ছিলেন তার ছেলে শ্রাবণ। এটি রেকর্ডের দুই-এক মাসের মাঝেই ডেলিভারি হয়েছিল তার।

সব ক’টা জানালা খুলে দাও না

সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর করা এ গানটি লিখেছেন নজরুল ইসলাম বাবু। ‘সব ক’টা জানালা খুলে দাও না’ গান প্রথম গাওয়া হয় ১৯৮২ সালের দিকে ২৬ মার্চ বিটিভির বিশেষ অনুষ্ঠানের জন্য। ইপসা রেকর্ডিং স্টুডিওতে গানটি রেকর্ড করা হয়েছিল রেকর্ডিস্ট শাফায়াত আলী খানের কাছে।

একটা সময় টানা আট বছর শুধু দেশের গানই করেছেন গানের পাখি সাবিনা ইয়াসমিন। তাইতো দেশের জন্য গাওয়া তার গানের তালিকাও অনেক বড়। এই ৫টি গান ছাড়াও সাবিনার দেশাত্মবোধক গানের তালিকায় আরও আছে ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবন্য’, ‘সেই রেল লাইনের ধারে’, ‘যদি মরণের পরে কেউ প্রশ্ন করে’ সহ আরও কিছু শ্রোতাপ্রিয় গান।

লেখা: রাহনামা হক

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

থাইল্যান্ড হবে বলিউডের নতুন ‘আখড়া’

মুম্বাইতে ১২ থেকে ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়ে গেলো একটি ফিল্ম ফেস্টিভ্যাল, যার আয়োজক থাইল্যান্ডের ট্যুরিজম বিভাগ।…

কিভাবে প্রেমে পড়েছিলেন আয়মান–মুনজেরিন?

‘টেন মিনিট স্কুল’-এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক ও একই প্রতিষ্ঠানের জনপ্রিয় ইংরেজি শিক্ষিকা মুনজেরিন শহীদ গেল ১৫…

কাজে বেশি জোর দেওয়ার পরামর্শ অনন্যার

বিনোদন জগতে মহিলাদের বিরুদ্ধে নির্যাতন ও বৈষম্য প্রতিরোধে সব ইন্ডাস্ট্রিতেই ‘হেমা কমিটি’-র মত কমিটি থাকা প্রয়োজন…
0
Share