Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
রবিবার, জুন ৩০, ২০২৪
Your Image

সংবাদ পাঠিকা থেকে শবনম বুবলীর চিত্রনায়িকা হয়ে ওঠার গল্প 

শবনম বুবলী । ছবি: গুগল

ঢাকাই সিনেমার বর্তমান সময়ের সবচেয়ে ব্যস্ততম নায়িকাদের একজন চিত্রনায়িকা শবনম বুবলী। তিনি এমন একজন নায়িকা যে কিনা ডেব্যু সিনেমায় তার বিপরীতে পেয়েছিলেন ঢালিউড সুপারস্টার শাকিব খানকে। তবে বুবলির শুরুটা একদম ভিন্ন। না কখনও কাজ করেছেন শিশুশিল্পী হিসেবে, না তার পরিবারের কেউ ছিলেন অভিনয় জগতের কেউ।

শবনম বুবলী নামটি শুনলেই চোখে ভেসে ওঠে মিষ্টি হাসির একটি মেয়ের মুখ। তার মুখে স্পষ্ট বাংলা শুনলে যদিও বোঝা কঠিন, তবে বুবলী কিন্তু জন্ম সূত্রে নোয়াখালির মেয়ে! 

জি, নোয়াখালির সোনাইমুড়িতে জন্ম শবনম বুবলীর। তবে ঢাকায় বেড়ে ওঠায় আঞ্চলিক ভাষা খুব একটা রপ্ত করতে পারেননি তিনি। চার ভাই বোনের মধ্যে বুবলি তৃতীয়। নায়িকার বড় বোন নাজমিন মিমি কিন্তু বাংলাদেশের জনপ্রিয় একজন কণ্ঠশিল্পী। 

২০১৩ সালে অভিনেত্রীর ক্যারিয়ারের শুরু হয় বাংলাভিশন-এ সংবাদ পাঠ দিয়ে। এরপর ২০১৬ সালে নতুন মোড় নেয় তার জীবন।

নির্মাতা শামীম আহমেদ রনির পরিচালনায় শাকিব খানের বিপরীতে ‘বসগিরি’ সিনেমা দিয়ে রুপালি পর্দায় নাম লেখান চিত্রনায়িকা শবনম বুবলী। সেরা নবীন অভিনয়শিল্পী হিসেবে পরের বছরই পেয়েছিলেন মেরিল-প্রথম আলো পুরস্কার। মজার বিষয় হলো, সিনেমায় বুবলীর অভিষেকের কারণ কিন্তু ঢালিউডের আরেক চিত্রনায়িকা ও শাকিব খানের প্রথম স্ত্রী, অপু বিশ্বাস। আসলে ব্যক্তিগত কারণেই ‘বসগিরি’ সিনেমার জন্য অপুকে নির্বাচন করা হলেও তিনি সেই অফার ফিরিয়ে দেন। ফলে নির্মাতা কিছুটা রিস্ক নিয়েই একদম নতুন মুখ শবনম বুবলীকে তার নাম চরিত্রের অর্থাৎ ‘বসগিরি’র বুবলী হয়ে পর্দায় আসার অফার দেন।  

বুবলীর ভাগ্যের শিকে ছেড়ে সেখান থেকেই। জানা যায় ‘বসগিরি’র শুটিং চলাকালেই নাকি তিনি পেয়েছিলেন নির্মাতা রাজু চৌধুরীর ‘শুটার’ সিনেমার অফার। সেই সিনেমায় লাবন্য হয়ে দর্শকের মনে গেঁথে যান চিত্রনায়িকা শবনব বুবলী।

বুবলীর ভাষ্যমতে তার ক্যারিয়ারের শুরুতে বেশ কাকতালীয় ভাবে টানা প্রায় সব গুলো সিনেমাই ছিল শাকিব খানের সাথে। বিষয়টি নিয়ে একটা সুময় বেশ কটাক্ষ আর হাসির পাত্র হয়েছিলেন তিনি। কারণ সুপারস্টার শাকিব খানের সাথে সর্বশেষ সবচেয়ে বেশি সিনেমায় জুটি বাধার রেকর্ড ছিল অপু বিশ্বাসের। আর তার পরিণতি কিন্তু সেই সময় ‘হট টপিক’ গুলোর একটি ছিল।

শাকিব খান ও শবনম বুবলী | ছবি: ফেসবুক

অভিনেত্রীর ব্যক্তিগত জীবন নিয়ে বলতে গেলে তার সবচেয়ে কঠিন সময় কেটেছে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত।

নির্মাতা তপু খানের ‘লিডার আমিই বাংলাদেশ’ ছবির শুটিংকালে অভিনেত্রীর অন্তসত্তা হবার বিষয়টি বাতাসের বেগে ছড়িয়ে পরতে থাকে নেট পাড়ায়। নানান কটাক্ষ ও করোনা মহামারির তোপে একেবারে আড়ালে চলে যান শবনম বুবলী। সেই বছর তার ‘পাসওয়ার্ড’ ও ‘মনের মতো মানুষ পাইলাম না’ নামে দুটি সিনেমা রিলিজ পেলেও অভিনেত্রী ছিলেন না প্রচার প্রচারণায়।

পরে প্রকাশ্যে এসেছে শুটিংকালেই প্রেম থেকে মিডিয়ার অগোচরেই বিয়ে করেছিলেন শাকিব-বুবলী। ২০২০ সালে তাদের সংসারে আসে ছেলে শেহজাদ খান বীর। সন্তানের কথা হঠাৎ সামনে এলেও খুব বেশি জলঘোলা না করে ২০২২ সালের সেপ্টেম্বরে ফেসবুক পোষ্টে শাকিব খান জানান, বীর তার ও বুবলীর সন্তান।

ছেলে শেহজাদ খান বীরের সাথে শাকিব-বুবলী | ছবি: ফেসবুক

সেই বছর শাকিব-বুবলীর সম্পর্কের তিক্ততা ও বিচ্ছেদের কথাও প্রকাশ্যে আসতে থাকে। শাকিব-বুবলী সেই দিন গুলোতে খবরের শিরোনামে ছিলেন বেশ লম্বা একটা সময়। তবে নিজেকে সামলে নিয়ে প্রথমবারের মত নতুন নায়কের বিপরীতে কাজ শুরু করেন বুবলী। নির্মাতা রায়হান রাফির ওয়েবফিল্ম ‘টান’ দিয়ে সিয়ামের সাথে পর্দায় দারুণ এক কামব্যাক করেন চিত্রনায়িকা শবনব বুবলী।  

অভিনেত্রীর কামব্যাক নিয়ে কথা বলতে গেলে সবার প্রথমেই আসবে ২০২৩ সালে চয়নিকা চৌধুরীর ‘প্রহেলিকা’ সিনেমার কথা। সেখানে নাসির উদ্দিন খান ও মাহফুজ আহমেদের মত অভিনয় শিল্পীদের মাঝেও নিজেকে পুরোটা সময় পর্দায় সমানতালে ফুটিয়ে তুলে, তাক লাগিয়ে দেন তার দর্শক-ভক্তদের।   

চলতি বছরে একসাথে দুটি সিনেমা নিয়ে ঈদুল ফিতরে প্রেক্ষাগৃহে আসেন বুবলী। তার ‘মায়া: দ্য লাভ’ নিয়ে খুব একটা আলোচনা না হলেও। অভিনেতা শরিফুল রাজের বিপরীতে ‘দেয়ালের দেশ’ সিনেমায় অভিনয় করে নেটিজেনদের দিয়েছেন কড়া জবাব। শাকিব খান অভিনীত ‘রাজকুমার’ কে বেশ সমান তালে টক্কর দিয়ে গেছে বুবলির ‘দেয়ালের দেশ’।

নারী ভক্তদের মতে চিত্রনায়িকা শবনব বুবলি বাস্তব অর্থে তাদেরদের জন্য এক অনুপ্রেরণার নাম। ব্যাক্তি জীবনের টানপোড়ন, সিঙ্গেল মাদার হয়ে সন্তান পালন আবার সিনেমার কাজেও পুরোপুরি সরব।

সম্প্রতি প্রকাশ্যে এসেছে আসন্ন কোরবানীর ঈদেও হল মাতাতে অভিনেতা সিয়ামের বিপরীতে ‘জংলি’ সিনেমায় থাকছেন বুবলী। ‘জংলি’ সিয়ামের বিপরীতে নিজের অভিনয়ের জাদু কতটা দেখাতে পারবেন বুবলী? উত্তরটা এখন সময়ের অপেক্ষা মাত্র।

লেখা: নূফসাত নাদ্বরুন

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next
0
Share