Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
মঙ্গলবার, জুলাই ২, ২০২৪
Your Image

শুরু হচ্ছে ১৬তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

১৬তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের পোস্টার । ছবিঃ সংগৃহীত

প্রত্যেক বছরের মত এবারও চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ কর্তৃক আয়োজন করছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের। এবার হচ্ছে এই উৎসবের ১৬তম আসর। যার স্লোগান ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’।

উৎসবটির সময়কাল ৭ থেকে ৯ সেপ্টেম্বর। ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন ও আলিয়ঁস ফ্রঁসেজকে। ৪ সেপ্টেম্বর ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আয়োজনটি নিয়ে বিস্তারিত তথ্য জানানো হয়। যেখানে বক্তব্য রাখেন চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশের সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবাল ও প্রতিষ্ঠাতা চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদ মুন্নী, উপদেষ্টা ইয়াসমিন হক, উৎসব কর্মকর্তা মুঈদ হাসান তড়িৎ ও আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোঁজ।

বাংলাদেশি শিশুদের নির্মিত প্রতিযোগিতা বিভাগটিই এবারও এই উৎসবের অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে থাকবে। এই বিভাগে এবার জমা পড়েছে ১৭টি চলচ্চিত্র। এগুলো থেকে ৯টি নির্বাচন করা হবে এবং প্রদর্শিত হবে আয়োজনে। এর মধ্য থেকে পুরস্কৃত করা হবে তিনটি চলচ্চিত্রকে।

বিশেষ চলচ্চিত্র বিভাগে জমা পড়েছে পাঁচটি চলচ্চিত্র। এর মধ্যে থেকে নির্বাচিত দুটি চলচ্চিত্র প্রদর্শন করা হবে। তরুণ বাংলাদেশি নির্মাতা বিভাগে জমা পড়েছে ৩৫টি চলচ্চিত্র। যেখান থেকে প্রদর্শিত হবে ১৫টি চলচ্চিত্র, আর পুরস্কার পাবে দুটি। এদিকে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র নির্মাতা বিভাগে জমা পড়েছে ২ হাজার ৭০০-এর বেশি চলচ্চিত্র। যার মধ্যে প্রদর্শিত হবে ৭৫টি চলচ্চিত্র।

জানা গেছে, উদ্বোধনী দিন ব্যতীত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা ও সন্ধ্যা ৬টায় মোট তিনটি প্রদর্শনী হবে। এবছরের উৎসবে ঢাকার দুটি ভেন্যুতে ৩৯টি দেশের ১০১টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিটি প্রদর্শনীতে দেখানো হবে একাধিক শিশুতোষ চলচ্চিত্র।

অন্যান্য বছরগুলোর মত এবারও অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য উন্মুক্ত থাকবে উৎসবটি। সিনেমা দেখতে লাগবে না কোনো প্রবেশমূল্য।

মজায় বিষয় হলো, শিশু নির্মাতাদের চলচ্চিত্র বিচারকার্যের জুরি বোর্ডের সবাইও শিশু-কিশোর। অর্থাৎ, বাছাই করার দায়িত্বও দেওয়া হয়েছে ছোটদেরকেই। আর তরুণ বাংলাদেশি নির্মাতা বিভাগের সিনেমা বিচারের জন্য জুরি বোর্ডে রয়েছেন উদীয়মান চলচ্চিত্র নির্মাতারা। তাছাড়া আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র নির্মাতা বিভাগের চলচ্চিত্র বিচার করার জন্য চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, শামীম আকতার ও রাকা নওশিন নাওয়ারকে সদস্য করে গঠন করা হয়েছে একটি জুরি বোর্ড।

উৎসবের উদ্বোধন করা হবে ৭ সেপ্টেম্বর বিকাল ৫টায়। এটি উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি। এখানে তথ্য সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী উপস্থিত থাকবেন বিশেষ অতিথি হিসেবে। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চিলড্রেনস ফিল্ম সোসাইটির সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবাল।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next
0
Share