Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
শনিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৪
Your Image

‘শিমু’ হয়ে নিজেই সারপ্রাইজড শিমু

রিকিতা নন্দিনী শিমু । ছবি: সংগৃহীত

২০২২ সালের ‘শিমু’ চলচ্চিত্রের জন্য জয়া আহসানের পাশাপাশি শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু। এই পুরস্কার প্রাপ্তি শিমুর জন্য সারপ্রাইজের চেয়ে কোনো অংশে কম ছিল না। তাইতো কেউ অভিনন্দন জানিয়ে ম্যাসেজ করলেই তিনি ভেবে বসেছেন ভুলবশত তাকে ম্যাসেজ করা হচ্ছে!

জাতীয় পুরস্কার প্রাপ্তির সারপ্রাইজ শিমুর জন্য এতই ধারণাতীত ছিল যে ম্যাসেজ প্রদান করা মানুষটি হোক না যত বড় খ্যাতিমান ব্যাক্তিই, পুনরায় চেক করে নিশ্চিত হয়ে নিয়েছেন তিনি। অভিনেত্রী শিমুর ‘শিমু’ হয়ে সারপ্রাইজড হওয়ার আনন্দঘন এই গল্প নিয়ে পাঠকদের জন্য আজ হাজির হয়েছে চিত্রালী।

রুবাইয়াত হোসেন পরিচালিত চলচ্চিত্র ‘শিমু’। এখানে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন যিনি, তার ডাক নামও শিমু। ছোটবেলা থেকে অল্প অল্প করে কাজ করে আসছেন তিনি। ২০১৯ সালের ‘মেড ইন বাংলাদেশ’ সিনেমায় এই অভিনেত্রী অভিনয় করেন ‘শিমু’ নামের মুখ্য ভূমিকায়। পরবর্তীতে সিনেমাটি ২০২২ সালের ১১ মার্চ বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘শিমু’ নাম হয়ে।

‘শিমু’ সিনেমায় অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু । ছবি: সংগৃহীত

‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্র প্রথম প্রদর্শিত হয় ২০১৯ সালে টোরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এরপর বিশ্বব্যাপী বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয় ছবিটি। প্রথম প্রদর্শনীর সময় থেকেই সিনেমাটির পাশাপাশি একজন ২৩ বছর বয়সী যুবতী পোশাক শ্রমিক রূপে দেখা দিয়ে আরও যিনি সমাদ্রিত হন, তিনি-ই হলেন শিমু। এই ছবিতে অভিনয় করে অভিনেত্রী অর্জন করেছিলেন ফ্রান্সের ‘ফেস্টিভাল ডি সেন্ট-জিন-ডি-লুজ’-এ সেরা অভিনেত্রীর পুরস্কারও।

‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রের পোস্টার । ছবি: সংগৃহীত

তবে বাংলাদেশ থেকে কাজের জন্য আগে কখনো স্বীকৃতি পাওয়া হয়নি শিমুর। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২-ই অভিনেত্রীর জীবনে এলো আশীর্বাদ হয়ে। নিজের দেশ থেকে এই প্রথম কোনো স্বীকৃতি পেয়ে তাই অন্য রকম অনুভূতির সাথে প্রথমে কনফিউজড হয়ে যান তিনি!

২০২২ সালের জাতীয় চলচ্চিত্রে পুরস্কার প্রাপ্তদের তালিকা প্রকাশের পর শিমুকে অভিনন্দন জানিয়ে ম্যাসেজ পাঠান অভিনেত্রী আজমেরী হক বাঁধন। কিন্তু বাঁধনের মত তারকার ম্যাসেজ পেয়েও শিমু ভেবে বসেন ভুলবশত তাকে ম্যাসেজ দিয়েছেন অভিনেত্রী! এরপর শিমুর কাছে অভিনন্দন জানাতে কল আসে নির্মাতা সৈয়দ আহমেদ শাওকীর। তখনও শিমুর প্রতিক্রিয়া ছিল এমন- “ভুল হতে পারে হয়তো, একটু ভালো করে দেখেন”।

সবাই অভিনন্দন কেন জানাচ্ছে! জাতীয় সম্মাননা পেয়ে প্রথমে বিশ্বাসই করতে পারেননি অভিনেত্রী। তার হাত পা নাকি কাঁপছিল। এরপর প্রজ্ঞাপনের লিংকটি দেখার পর বিষয়টি নিয়ে নিশ্চিত হন শিমু। এবার আবেগ আর ধরে রাখা সম্ভব হয়নি তার।

অভিনয়ে নাকি খুব একটা ব্যস্ততা যাচ্ছে না শিমুর। এখন তেমন কোন কাজ করছেন না তিনি। তবে আস্তে ধীরে কাজ করতে পছন্দ করা এই অভিনেত্রীর জীবনে ৩১ অক্টোবর তারিখটি হয়ে থাকবে চিরস্মরণীয়! এমন অকল্পনীয় সারপ্রাইজ কি আর প্রতিদিন বলে কয়ে আসে!

— লেখা: রাহনামা হক

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

আমি ছিলাম যুদ্ধে আহত একজন লেফটেন্যান্ট: জামান সাইফ

অভিনয়শিল্পী ও মিউজিশিয়ান জামান সাইফ কোন সিনেমায় ছিলেন একজন যুদ্ধে আহত লেফটেন্যান্ট? জেনে নেওয়া সম্পূর্ণ ভিডিও দেখে।
0
Share