Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
মঙ্গলবার, জুলাই ২, ২০২৪
Your Image

শহীদ মিনারে প্রয়াত পান্না কায়সার- শেষ দর্শনের অপেক্ষায়..

পান্না কায়সার

৬ আগস্ট  বেলা ১১টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত শহীদ মিনারে রাখা হবে পান্না কায়সারের  মরদেহ।

এরপর বাংলা একাডেমিতে বেলা ১ টায় শ্রদ্ধা জানানো হবে সাবেক সংসদ সদস্যকে। তারপর বাদ যোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে  জানাজা শেষে  মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হবে শহীদ জায়াকে ।

৪ আগস্ট সকালে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের সহধর্মিণী বরেণ্য লেখক ও অধ্যাপক পান্না কায়সার।

উল্লেখ্য, বিশিষ্ট এ লেখকের  প্রথম জানাজা  গুলশান আজাদ মসজিদে অনুষ্ঠিত হয়। এরপর ঢাকায় অবস্থিত  ইস্কাটনের বাসায়  তার  মরদেহ নেয়া হয় । সেখানে কিছু সময় রাখার পরে  তার মরদেহ  বারডেমের হিমঘরে স্থানান্তর করা হয়।

১৯৫০ সালের ২৫ মে কুমিল্লায় জন্মগ্রহণ করেন পান্না কায়সার । তাঁর আরেক নাম সাইফুন্নাহার চৌধুরী। তিনি শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারের সহধর্মিণী এবং অভিনেত্রী শমী কায়সারের মা।

 ১৯৭৩ সালে মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে  গড়ে ওঠা দেশের বৃহত্তম শিশু-কিশোর সংগঠন ‘খেলাঘর’ এর সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে   নিযুক্ত হন তিনি । বিশিষ্ট এ লেখক  ১৯৯২ সাল থেকে সংগঠনটির  সভাপতিমণ্ডলীর চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন  । এছাড়াও তিনি  বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি ছিলেন।

 ১৯৯৬-২০০১ সালের জাতীয় সংসদে আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় অবদান রাখার জন্য  ২০২১ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত হন আলোচিত এ সমাজসেবক।

চিত্রালী আজকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছে বরেণ্য এ লেখককে। 

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next
0
Share