Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

‘রিয়েল লাইফ’ জলদস্যুদের কাহিনী নিয়ে পাঁচটি সিনেমা

‘রিয়েল লাইফ’ জলদস্যুদের কাহিনী নিয়ে পাঁচটি সিনেমা | ছবি: গুগল

জলদস্যু! শব্দটি শুনলে কল্পনায় কি ভেসে ওঠে? সত্যিকারের সোমালীয় জলদস্যুদের কথা? নাকি ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ সিনেমায় পাইরেট চরিত্রে অভিনয় করা জনি ডেপ, অর্থাৎ ক্যাপ্টেন জ্যাক স্পারোর কথা?

ছবিটিতে জনি ডেপ দুর্দান্ত ছিল বটেই। অন্য সময় হলে অনেকেই প্রশ্নের উত্তরে জনি ডেপেরই নাম নিতেন। কিন্তু আপাতত জিম্মি হওয়া বাংলাদেশি ২৩ নাবিকসহ ‘এমভি আবদুল্লাহ’ নামের জাহাজটির কারণে সত্যিকারের সোমালীয় জলদস্যুদের কথাই যে কারো কল্পনায় ভেসে ওঠার কথা!

সম্প্রতি ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়েছে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’। যেখানে জিম্মি অবস্থায় আছেন বাংলাদেশি ২৩ মেধাবী নাবিক।

জলদস্যুরা কি করছেন জিম্মি নাবিকদের সাথে? কি-ই বা চাচ্ছেন জলদস্যুরা? সত্যিকারের পাইরেটসরা আসলে কেমন হয়, তাদের আসল জীবনই-বা কেমন? ‘এমভি আব্দুল্লাহ’ জাহাজটি হাইজ্যাক হওয়ার পর থেকে রহস্যময় জলদস্যুদের জীবন ও কর্ম নিয়ে এমন হাজারো কৌতুহল নিশ্চয়ই সৃষ্টি হচ্ছে সাধারণ মানুষের মনে।

কৌতূহলী দর্শকদের হাজারো প্রশ্নের উত্তরের খোঁজে চিত্রালীর জলদস্যুদের নিয়ে নির্মিত পাঁচটি সিনেমা নিয়ে এই বিশেষ ফিচার। চিত্রালীর তালিকার এই সিনেমাগুলো নির্মিত হয়েছে এক একটি সত্য ঘটনা অবলম্বনে।

‘স্টোলেন সিস’

২০০৮ সালের ৭ নভেম্বর জলদস্যুদের কবলে পড়েছিল ড্যানিশ জাহাজ ‘এমভি সিইসি ফিউচার’। এই জাহাজ ছিন্তাইয়ের ঘটনা বিশ্বজুড়ে বেশ আলোচিত হয়েছিল। এই সত্য ঘটনা অবলম্বনে ২০১২ সালে মুক্তি পায় ‘স্টোলেন সিস’ শীর্ষক প্রামাণ্যচিত্র। যেখানে জাহাজের ভেতরে জিম্মি থাকা নাবিকদের দুর্দশাকে ক্যামেরায় তুলে ধরা হয়েছিল। ‘স্টোলেন সিস’ পরিচালনা করেন নির্মাতা থিমায়া পেইন।

‘আ হাইজ্যাকিং’

ডেনমার্কের একটি কার্গো জাহাজ ছিনতাইয়ের ঘটনা অবলম্বনে নির্মিত ড্যানিশ সিনেমা ‘আ হাইজ্যাকিং’ মুক্তি পায় ২০১২ সালের ২০ সেপ্টেম্বর। ড্যানিশ নির্মাতা টোবায়াস লিন্ডহোম পরিচালনায় কার্গো জাহাজটির মালিক ও জলদস্যুদের সঙ্গে আলোচনাকে নাটকীয়ভাবে তুলে ধরা হয়েছে এ সিনেমায়। ৬৯তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয় এই সিনেমার।

‘ক্যাপ্টেন ফিলিপস’

২০০৯ সালের ৭ এপ্রিল সোমালিয়ার জলদস্যুরা ছিনতাই করেছিল ড্যানিশ ও যুক্তরাষ্ট্রের কার্গো জাহাজ ‘মারস্ক অ্যালবাবা’। জাহাজটির ক্যাপ্টন ছিলেন রিচার্ড ফিলিপস। জিম্মিদশা থেকে ফিরে একটি বই লেখেন তিনি। সেই বই অবলম্বনে ফিলিপসের জিম্মি থাকাকালীন দুর্বিষহ অভিজ্ঞতা নিয়ে ২০১৩ সালে নির্মিত হয়েছিল ‘ক্যাপ্টেন ফিলিপস’। এতে ফিলিপস চরিত্রে অভিনয় করেছেন হলিউড তারকা টম হ্যাঙ্কস।

‘দ্য প্রজেক্ট’

সোমালিয়ার জলদস্যুতা শিপিং বিশ্বকে কতটা হুমকিতে ফেলছে, কিংবা জলদস্যুদের মোকাবিলা করতে কী করা যায়—এসব নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘দ্য প্রজেক্ট’। যা নির্মাণ করেছেন যুক্তরাষ্ট্রের সাংবাদিক অ্যাডাম চারলস্কি। এটি মুক্তি পায় ২০১৩ সালে ২১ এপ্রিল। পরবর্তীতে বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে প্রামাণ্যচিত্রটি।

‘ফিশিং উইদাউট নেটস’

সোমালিয়ার জলদস্যুদের ভিন্নমাত্রার গল্প নিয়ে নির্মিত সিনেমা এটি। যুক্তরাষ্ট্রের নির্মাতা কাটলার হডিয়র্নের নির্মাণ গুণে সোমালিয়ার জেলেদের জলদস্যু হয়ে ওঠার গল্প এই সিনেমায় ফুটে উঠেছে। ছবিটি মুক্তি পেয়েছিল ২০১৪ সালে। এর আগে ২০১২ সালে এই সিনেমা সানডেন্স চলচ্চিত্র উৎসবে ‘গ্র্যান্ড জুরি অ্যাওয়ার্ড’ পেয়েছে।

লেখা: রাহনামা হক

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

স্মরণে সালমান শাহ’র টেলিভিশনের অধ্যায়

আজ (১৯ সেপ্টেম্বর) বাংলা সিনেমার অমর নায়ক সালমান শাহ’র ৫৩তম জন্মবার্ষিকী। বেঁচে থাকলে আজ তিনি পা রাখতেন…

‘লাপাত্তা’ স্টারজ

নতুন বাংলাদেশে সকলেই সংস্কার চায়। যৌক্তিক দাবী নিয়ে সকলেই সামনে। বিশেষ করে তারকারা। কারণ সহিংসতার শুরু হতেই…

আন্দোলনে আওয়াজ যখন ভিনদেশী ইনফ্লুয়েন্সাররা 

চিত্রালীর আজকের ফিচার সেই ইনফ্লুয়েন্সারদের নিয়ে যারা দেশীয় সীমানার গণ্ডি পেরিয়ে বাংলাদেশের মানুষের…
Exit mobile version