Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
মঙ্গলবার, জুলাই ২, ২০২৪
Your Image

প্রয়াত হলেন ওস্তাদ রশিদ খান

ওস্তাদ রশিদ খান | ছবি: সংগৃহীত

ভেন্টিলেশন থেকে আর ফেরা হলো না ভারতীয় সংগীতশিল্পী ওস্তাদ রশিদ খানের। জীবনমঞ্চকে শেষ পর্যন্ত চিরবিদায় জানালেন তিনি।

জানুয়ারি সকাল থেকেই আসছিল শাস্ত্রীয় এই সংগীতশিল্পীর শারীরিক অবস্থা খারাপের দিকে যাওয়ার খবর। তিনি চিকিৎসাধীন ছিলেন কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। শারীরিক অবস্থা গুরুতর হওয়ায় তাকে নেওয়া হয় লাইফ সাপোর্টে। কিন্তু ভেন্টিলেশনে নিয়েও শেষ রক্ষা আর হলো না। বিনোদন জগতকে শোকের ছায়ায় ঢেকে তিনি চলে গেলেন চিরতরে।

আজতাক বাংলার তথ্যানুযায়ী, ৯ জানুয়ারি বেলা ৩টা ৪৫ মিনিটে মৃ”ত্যুবরণ করেন রশিদ খান। মৃ”ত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।

জানা গেছে, মাসখানেক আগে ওস্তাদ রশিদ খানকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়। প্রস্টেট ক্যানসারে আক্রান্ত এই শিল্পীকে প্রথমে ভর্তি করা হয়েছিল মুম্বাইয়ের একটি হাসপাতালে। সেখান থেকে তাকে নিয়ে আসা হয় কলকাতায়।

ক্যানসারের পাশাপাশি রশিদ খান ব্রেন স্ট্রোকও করেছিলেন। অসুস্থতার কারণে ভালোমত খাওয়া-দাওয়া করতে পারছিলেন না তিনি। রাইস টিউব দিয়ে খাওয়াতে হচ্ছিল শিল্পীকে। ধীরে ধীরে শরীরে সংক্রমণ বেড়ে যাওয়ায় অবস্থার অবনতি ঘটতে থাকে তার। গেলো বছরের শেষ সময়ে চিকিৎসায় কিছুটা সাড়া দিলেও, নতুন বছরে ক্রমেই খারাপ হতে থাকে পরিস্থিতি। এরই মধ্যে মস্তিষ্কে রক্তক্ষরণ হলে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করে। শেষ পর্যন্ত আর ফেরানো গেলো না এই শিল্পীকে।

প্রসঙ্গত, রশিদ খান মূলত শাস্ত্রীয় সংগীত গাইলেও তিনি পারদর্শী ছিলেন ফিউশন, হিন্দি ও বাংলা ছবির গানেও। ২০০৬ সালে পদ্মশ্রী ও ২০২২ সালে পদ্মভূষণ সম্মান লাভ করেন তিনি। বাংলাদেশেও একাধিকবার সংগীত পরিবেশন করেছেন এই শিল্পী।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next
0
Share