Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
মঙ্গলবার, জুলাই ২, ২০২৪
Your Image

প্রতিষ্ঠার ৪৭ বছরে পদার্পণ ঋষিজের

ঋষিজের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান । ছবি: ফেসবুক

সময়ের স্রোতে চলতি বছর প্রতিষ্ঠার ৪৭ বছরে পর্দাপণ করেছে দেশজ সংস্কৃতির লালন ও বিকাশের প্রত্যয়ে গড়ে ওঠা ঋষিজ শিল্পীগোষ্ঠী। শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে ২২ নভেম্বর নাচে-গানে প্রতিষ্ঠার ৪৭ বছরকে উদযাপন করেন সাংস্কৃতিক সংগঠন ঋষিজ।

এবারের আসরটি উৎসর্গ করা হয় প্রখ্যাত কবি আসাদ চৌধুরী এবং স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক কণ্ঠশিল্পী বুলবুল মহলানবীশকে।

অনুষ্ঠানের সূচনা হয় জাতীয় সংগীত দিয়ে। পরে গা’জায় ইস’রা’ইলি নৃ’শং’সতায় নিহত ফি’লি’স্তি’নবাসীর প্রতি শ্রদ্ধা জানিয়ে পালন করা হয় এক মিনিটের নীরবতা। অনুষ্ঠানে ঋষিজ পদক প্রদান করা হয় অভিনয়ের জন্য ডলি জহুর, শিক্ষা ও সাহিত্য শাখায় অধ্যাপক সৌমিত্র শেখর এবং মুক্তিযুদ্ধ ও সংগীতে অবদানের স্বীকৃতিস্বরূপ তিমির নন্দীকে।

প্রধান অতিথি হিসেবে ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নাট্যজন মামুনুর রশীদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

নিজের বক্তব্যে তিনি বলেন, “বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে সংগীত পরিবেশনা ও নানা সাংস্কৃতিক কর্মকা-ের মাধ্যমে বাঙালি সংস্কৃতিকে গণমানুষের কাছে তুলে ধরেছে ঋষিজ শিল্পীগোষ্ঠী। পাশাপাশি মৌলবাদ ও সন্ত্রাসবাদবিরোধী কর্মকা- বিরুদ্ধে সোচ্চার থেকেছে। অবস্থান নিয়েছে গণমানুষের অধিকার আদায়ের আন্দোলনেই। এভাবেই বাঙালি জাতির হাজার বছরের ঐতিহ্য ও গৌরবময় সংস্কৃতিকে ধারণ করে এগিয়ে চলেছে সংগঠনটি।”

আলোচনা শেষে ঋষিজ শিল্পীগোষ্ঠীর সমাবেত কণ্ঠে সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় ঋষিজের প্রতিষ্ঠাবার্ষিকী।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next
0
Share