Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
রবিবার, জুন ৩০, ২০২৪

পঁচিশে অদম্য শাকিব খান!

ঘূর্ণিঝড় ‘রেমাল’ চলে গেলেও ঢালিউডে ‘তুফান’ ঝড় এখনও বিদ্যমান। আর তুফান মানেই মেগাস্টার শাকিব খান! গেল বছর থেকেই ‘উরাধুরা’ তান্ডব চালাচ্ছেন তিনি। আজকে জানবো আমাদের ঢালিউড সুপারস্টার শাকিব খানের ২৫ বছরের ক্যারিয়ার জীবনের কিছু খুটি-নাটি।   

অভিনেতা শাকিব খান | ছবি: ফেসবুক

২৮ মে শাকিব খান উদযাপন করেছেন তার ক্যারিয়ারের রজতজয়ন্তী অর্থাৎ ২৫ বছরপুর্তি। সেদিন ‘উরাধুরা’ গানের সুরে নিজের ব্র্যান্ড হারলানের অফিসে ২৫টি কেকও কেটেছিলেন এই অভিনেতা।   

হারলানের অফিসে শাকিব খান | ছবি: চিত্রালী

আজকে যেই শাকিব খান নিয়ে কেবল বাংলাদেশ নয় বরং বিশ্বব্যাপী এত এত উদ্দীপনা, তা কিন্তু একদিনে হয়নি। ‘পরিশ্রম সফলতার চাবিকাঠি- এই প্রবাদ বাক্যটির জলজ্যান্ত উদাহরণ যেন শাকিব খান। চলুন তবে জেনে আসি গোপালগঞ্জের অতি সাধারণ ‘মাসুদ রানা’ নামের ছেলেটি কিভাবে হয়ে উঠলো আজকের ‘ঢালিউড সুপারস্টার শাকিব খান’? 

ক্যারিয়ারের শুরুতে শাকিব খান (কোলাজ করা) | ছবি: গুগল

সময়টা তখন ১৯৯৯ সাল! সাধারণ একটি ছেলে, বুক ভরা স্বপ্ন নিয়ে এসেছিল এফডিসি-তে। নির্মাতা সোহানুর রহমান সোহানের হাত ধরে ‘অনন্ত ভালোবাসা’য় রুপালি পর্দায় দেখা দেন তিনি। সে সময় নজর কাড়তে ব্যর্থ হলেও থেমে থাকেননি।  

‘বুক ভরা স্বপ্ন’ সিনেমার দৃশ্যে শাকিব খান (কোলাজ করা) | ছবি: ইউটিউব

অভিনেতা একবার জানিয়েছিলেন তার এই ‘শাকিব খান’ নামকরণ কিন্তু করেছিলেন প্রয়াত নির্মাতা সোহানুর রহমান সোহান।  

প্রয়াত নির্মাতা সোহানুর রহমান সোহান ও শাকিব খান (কোলাজ করা) | ছবি: ফেসবুক

কারো কারো মতে ২০০৫ সাল পর্যন্ত ছিলো শাকিবের ক্যারিয়ারের মূল স্ট্রাগেলিংয়ের সময়। তার ঠিক পরের বছর মুক্তি পায় শাকিব অভিনীত ‘সুভা’, ‘দাদীমা’, ‘চাচ্চু’-সহ মোট ১৩টি সিনেমা। যেই সিনেমা গুলো শাকিব খানকে দেয় নতুন পরিচিতি, ‘ঢালিউডের রাইসিং স্টার’।   

শাকিব অভিনীত ‘সুভা’, ‘দাদীমা’, ‘চাচ্চু’ সিনেমার পোস্টার (কোলাজ করা) | ছবি: আইএমডিবি

সেই থেকে শুরু। ঢালিউড ইন্ডাস্ট্রিকে একের পর এক হিট সিনেমা উপহার দিতে থাকেন এই অভিনেতা। দর্শকের কাছে জুটি হিসেবে শাকিব-অপু ততদিনে আলরেডি হিট!

অভিনয়শিল্পী অপু বিশ্বাস ও শাকিব খান | ছবি: ফেসবুক

এরপর কেটে যায় দশটি বছর! সেই সময়টায় একটু একটু করে অপু বিশ্বাসের সাথে সিনেমা কমিয়ে অভিনেতা জুটি বাঁধতে শুরু করেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান, নুসরাত ইমরোজ তিশা, ওপার বাংলার শুভশ্রী, শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের মত অভিনেত্রীদের সাথে।

অভিনেত্রী জয়া, তিশা, শ্রাবন্তী ও শুভশ্রীদের সাথে শাকিব খান | ছবি: গুগল

সাল ২০১৬। নবাগত চিত্রনায়িকা শবনম বুবলি’র সাথে জুটি বেঁধে ‘বসগিরি’ সিনেমা দিয়ে নতুন দর্শক প্রিয় জুটির সৃষ্টি করেন শাকিব খান। ইমরান মাহমুদুলের কণ্ঠে ‘দিল দিল’ গানে শাকিব-বুবলীর হুক স্টেপ, সেই বছরের ভাইরাল টপিক গুলোর একটি ছিল।

‘বসগিরি’ সিনেমায় শাকিব-বুবলী জুটি | ছবি: ফেসবুক

২০১৭ থেকে ২০২০ সময়টা ঢালিউড সুপারস্টারের জন্য ছিল কঠিন একটা সময়। প্রথম স্ত্রী অপু বিশ্বাস বেসরকারি একটি টিভি চ্যানেলের লাইভ অনুষ্ঠানে শাকিব খানের সাথে তার গোপন বিয়ে এবং তাদের সন্তানের খবর জানালে ঢালিউড পাড়ার হাওয়া গরম হয়ে ওঠে। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিসহ ১২টি চলচ্চিত্র সংগঠন যৌথভাবে অভিনেতাকে বাংলাদেশী চলচ্চিত্র থেকে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করেছিলেন।

অভিনেতা শাকিব খান | ছবি: ফেসবুক

এছাড়াও প্রতারণা ও মানহানির মামলাসহ নিজের বিভিন্ন মন্তব্যের জন্য কড়া সমালোচনার শিকার ও হয়েছিলেন শাকিব খান। অভিনেতার দ্বিতীয় স্ত্রী শবনম বুবলীর সাথে প্রেমের গুঞ্জন থেকে অভিনেত্রীর হঠাৎ বেবি বাম্প নিয়ে প্রকাশ্যে আসা ও অভিনেতার ছোট ছেলে শেহজাহ খান বীরের কথাও এই সময়ের মধ্যেই মাথা-চারা দিয়ে উঠেছিল।  

অভিনেতা শাকিব খান | ছবি: ফেসবুক

সবাই ভেবেই বসেছিল শাকিব খানের ঢালিউড যাত্রা এবার শেষের পথে। কারণ করোনার প্রকোপ কাটতেই মুক্তি পায় অভিনেতার ‘গলুই’, ‘লিডার: আমি বাংলাদেশ’ । ভক্তদের ভালোবাসা পেলেও সুপারহিট ছবির তকমা পেতে ব্যর্থ হয়েছিল অভিনেতার দুটি ছবিই।

শাকিব খানের কামব্যাক | ছবি: ফেসবুক

সময়টা ২০২৩ সালের ঈদুল আযহার। ‘বড় লাফ দিতে দু পা পিছিয়ে যেতে হয়’- এবার সেই প্রবাদবাক্যকে বাস্তব করে দেখালেন শাকিব খান। প্রেক্ষাগৃহে এলো নির্মাতা হিমেল আশরাফ পরিচালিত ‘প্রিয়তমা’!

‘প্রিয়তমা’ সিনেমার পোস্টার | ছবি: আইএমডিবি

ছবির এন্ট্রি সিনের মত ঢালিউডে ধামাকা এন্ট্রি নিলেন শাকিব খান! সেই বছরের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা ছিল অভিনেতা ‘প্রিয়তমা’।

‘প্রিয়তমা’ সিনেমার দৃশ্যে শাকিব খান | ছবি: ইউটিউব

প্রিয়তমা দিয়ে অভিনেতা ছিনিয়ে নিয়েছিলেন ‘ঢালিউড সুপারস্টার’ তকমা। চোখে আঙুল দিয়ে নেটিজেনদের বুঝিয়ে দিয়েছিলেন শাকিব খান থেমে যাওয়ার পাত্র নন! কেবল দেশেই নয়, বিশ্বব্যাপী ‘প্রিয়তমা’র খ্যাতি ছড়িয়ে পড়তে থাকে। মিষ্টি প্রেমের গল্প থেকে ভালোবাসার মানুষটিকে হারানোর বেদনা। ছবির শেষভাগে অভিনেতার দুর্দান্ত মেকআপের সাথে চোখ দিয়ে আবেগের প্রকাশ, কাঁদিয়েছিল হলের সকল দর্শকদের।

‘প্রিয়তমা’ সিনেমার শেষ দৃশ্যে শাকিব খানের লুক | ছবি: ইউটিউব

একের পর এক পুরস্কারে ‘প্রিয়তমা’র ঝুলি ভারী হতে হতেই সেই বছরের ডিসেম্বরে খবর এলো নির্মাতা রায়হান রাফির সাথে ‘তুফান’ ছুটিয়ে আসছেন শাকিব খান। কেবল রাফি নয় দুই বাংলার তিন প্রযোজনা প্রতিষ্ঠান চরকি, আলফা আই ও এসভিএফের যৌথ প্রযোজনায় আসবে ‘তুফান’।

‘তুফান’ সিনেমার অফিশিয়াল পোস্টার রিলিজ ইভেন্টে শাকিব খান | ছবি: চিত্রালী

অদম্য শাকিব খান চলতি বছরেই আরেক চমকের খবর দিয়েছিলেন। বলিউড অভিনেত্রী সোনাল চৌহানের বিপরীতে তার প্রথম প্যান এশিয়ান সিনেমা ‘দরদ’ মুক্তির কথা ছিল ভালোবাসার মাস, ফেব্রুয়ারিতে। যদিও শেষ পর্যন্ত নির্মাতা অনন্য মামুম তারিখটি কিছু কারণবসত পিছিয়ে দেন।

‘দরদ’ সিনেমার অফিশিয়াল ঘোষণায় শাকিব খান ও সোনাল চৌহান | ছবি: ফেসবুক

‘দরদ’ মুক্তি পেছানোতে শাকিব ভক্তদের হতাশ হবার সুযোগ না দিয়েই খবর আসে রোজার ঈদে প্রেক্ষাগৃহ কাঁপাতে আসছে অভিনেতার ‘রাজকুমার’। প্রেম, পারিবারিক সম্পর্ক এবং একজন স্বপ্নবাজ তরুণের বাংলাদেশ থেকে আমেরিকা যাত্রার গল্প নিয়ে নির্মিত ছবিতে মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি থেকে বিশেষ দৃশ্যে মাহিয়া মাহি সাথে শাকিব খান তো রয়েছেই। 

‘রাজকুমার’ সিনেমার গানে শাকিব খান ও মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি | ছবি: ইউটিউব

ঈদে মুক্তি প্রাপ্ত অন্য এক ডজন ছবিকে ছাপিয়ে গিয়েছিল ‘রাজকুমার’ শাকিব খান।

‘রাজকুমার’ শাকিবের আমেজ শেষ না হতেই তান্ডব শুরু করেন ‘তুফান’ শাকিব খান!  ২৭ মার্চ অভিনেতার জন্মদিনে প্রকাশ্যে আসে ‘তুফান’ সিনেমার ফার্স্ট লুক পোস্টার। ব্যাস গ্যাংস্টার শাকিবের লুকে কেপে ওঠে পুরো ঢালিউড!

‘তুফান’ সিনেমায় শাকিব খানের ফার্স্ট লুক পোস্টার | ছবি: ফেসবুক

তার কিছুদিন পরেই হঠাৎ এক বিকালে নির্মাতা রায়হান রাফির পোস্ট ‘আবহাওয়া কেমন আজ বাহিরে? ঝড় – তুফান আসবে নাকি? কেন এমন প্রশ্ন নির্মাতার ভাবতে ভাবতেই জানা গেল কোন ‘তুফান’ আসছে! সন্ধ্যায় হতেই নেটদুনিয়া কাঁপিয়ে এলো সিনেমার টিজার যা নির্মাতার ভাষ্যমতে তুফান টিজ!

‘তুফান’ টিজার পোস্টার | ছবি: ফেসবুক

তুফান! শাকিব ভক্তরা তো বটেই যারা অভিনেতাকে পছন্দ করতে না তাদের মুখেও শোনা গেল ‘আরে এই শাকিব কে দেখার অপেক্ষাই তো ছিলাম!’ কপির অভিযোগ তুলেছিল কেউ কেউ কিন্ত্য পরের মুহূর্তে যোগ করতে বাধ্য হয়েছে ‘অ্যানিমেল’, ‘কেজিএফ’-এর শত শত কোটি বাজেটের সিনেমার নকল এত সল্প বাজেটে ঢালিউডে যদি কেউ করতে পারে তাহলে এই নকলও ভালো, হ্যাটস অফ টু রায়হান রাফি।’

‘তুফান’ টিজারের দৃশ্যে অভিনেতা চঞ্চল চৌধুরী ও শাকিব খান | ছবি: ফেসবুক

টিজে অসাধারণ কালার গ্রেডিং থেকে সেট ও কস্টিউম, নজর তো কেড়েছেই। পাশাপাশি ‘তুফান’-এর টাইটেল ট্র্যাক নিয়ে কথা না বললেই নয়। we all must say ‘What a song!’

ধুমধুমান অ্যাকশনে ভরপুর মিউজিক ভিডিও। র‍্যাপস্টা দাদুর-র‍্যাপিং সাথে আরিফ রহমান জয়ের কণ্ঠ। সব মিলিয়ে তুফানের টাইটেল ট্র্যাক কিন্তু একেবারেই দশে দশ। 

মেগাস্টার শাকিব খান | ছবি: ফেসবুক

শাকিব খান প্রমাণ করেছেন যে চেষ্টা করতে যানে তার কখনও হার হয় না। অভিনেতার ব্যাক্তি জীবনে কেমন সেই নিয়ে মাথা না ঘামিয়ে, দর্শক-ভক্ত হিসেবে তার ক্যারিয়ারের দিকে যদি তাকাই সত্যি অনুপ্রাণিত হতে পারবো। আজকের মত চিত্রালী স্পেশাল থেকে আই বর্ষা বিদায় নিচ্ছি ফিরে আসবো অচিরেই।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

আশা ভোঁসলের প্রতি সোনু ভক্তিপ্রকাশ করলেন যেভাবে

ভারতের কিংবদন্তি সংগীতশিল্পী আশা ভোঁসলের পা ধুয়ে দিয়ে সম্প্রতি সম্মান প্রদর্শন করেছেন গায়ক সোনু নিগাম। মুহূর্তের…

ভিকির পরিচালনায় আসছে রহস্যময় নাদিয়া-ফারিণ

দীর্ঘদিন পরে ওটিটি প্ল্যাটফরম বিঞ্জ-তে শর্টফিল্ম নিয়ে ফিরছেন নির্মাতা ভিকি জাহেদ। ‘একটি খোলা জানালা’ শিরোনামের…
Exit mobile version