Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
বুধবার, অক্টোবর ২, ২০২৪

নগর বাউল জেমসের জন্মদিন আজ

সংগীতশিল্পী মাহফুজ আনাম জেমস | ছবি: গুগল

০২ অক্টোবর ২০২৪। ব্যান্ড জগতের ‘রকস্টার’ খ্যাত নগর বাউল জেমসের জন্মদিন আজ। গানের জগতে তিনি এক অমোচনীয় নিশান। আজ জীবনের ৫৯ বসন্ত পেরিয়ে ৬০ বছরে পা দিলেন এই গায়ক।

১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁয় জন্মগ্রহণ করেন জনপ্রিয় ব্যান্ডদল নগর বাউলের কর্ণধার এবং ভোকালিস্ট মাহফুজ আনাম। তবে তিনি জেমস নামেই উপমহাদেশে পরিচিত।

জেমসের জীবন বেশ বাঁক বদলের, অনেক গল্পের। সাধারণ সরকারী চাকরী করা বাবা ছিলেন তার সংগীতের বিরুদ্ধে। তাই গানের জন্য ছেড়ে দেন ঘরই। জন্মস্থান নওগাঁ ছেড়ে গিয়ে ওঠেন চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে। সেখান থেকেই শুরু সংগীতের জগতে জেমসের পদচারণা।

শুরুর দিনগুলোতে জেমসকে তুলনা করা হতো কিংবদন্তি ব্রিটিশ সঙ্গীতজ্ঞ মার্ক নফলারের সঙ্গে। জেমসের গিটার রীতিমতো ঝড় তুলতে পেরেছিল শহর থেকে গ্রামের সঙ্গীতপ্রেমী তরুণ সমাজের হৃদয়ে। ১৯৮৯ সালে মুক্তি প্রাপ্ত ‘জেল থেকে বলছি’ অ্যালবামের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি জেমসের ব্যান্ড দলকে।

শিল্পীরা দেশ-কাল-সীমানার ঊর্ধ্বে। শিল্পী জেমস তা প্রমাণ করেছেন বার বার। সহস্র শিল্পীকে পাশে ঠেলে বলিউড সঙ্গীত পরিচালকরা একাধিকবার আস্থা রেখেছেন তার গলায়। জেমসে কন্ঠে শোনা গেছে ‘ভিগি ভিগি’ ‘আলভিদা’ ‘বেবাসি’র মতো বলিউড প্লে ব্যাক সং। বিশ্বজোড়া খ্যাতি সত্ত্বেও জেমসের পা বরাবরই থেকেছে মাটিতে। সাদামাটা চালচলন, সৃষ্টির প্রতি নৈবেদ্য এবং ফটোগ্রাফির প্রতি ভালোবাসা বার বার রক তারকার খ্যাতির আড়ালে তার আপামর মানুষের শিল্পী পরিচয়কেই সামনে এনেছে।

একটা প্রজন্মের কাছে জেমস মানে এখনো এক উন্মাদনা, তার প্রতি ভক্তদের ভালোবাসা এতোটাই প্রবল যে ভক্তদের তিনি ‘দুষ্টু ছেলের দল’ বলে অ্যাখ্যায়িত করেন। তার প্রকাশ পাওয়া সবশেষ গান ‘সবই ভুল’।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

উত্তরাঞ্চলে বন্যা,পাশে দাঁড়ানোর আহ্বান শোবিজ তারকাদের

টানা বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানিতে সৃষ্ট বন্যায় দেশের উত্তরাঞ্চলের অন্তত ৭০ হাজার…

নায়িকা হিসেবে কেন তৃপ্তি নির্মাতাদের প্রথম পছন্দ?

গত বছর ‘অ্যানিমেল’ মুক্তির পর থেকেই আলোচনায় তরুণ অভিনেত্রী তৃপ্তি ডিমরি। বর্তমানে নায়িকা হিসেবে নির্মাতাদের…
Exit mobile version