Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
Your Image

জেলজীবন নিয়ে মুখ খুললেন র‍্যাপার হান্নান

হান্নান হোসাইন শিমুল | ছবি: গুগল

আওয়াজ উঠিয়ে যেমন ছাত্র- জনতার মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছিলেন, সাবেক স্বৈরাচারী সরকার পক্ষের নজরেও এসেছিলেন বাংলাদেশি র‍্যাপার হান্নান হোসাইন শিমুল। যার ফলে তাকে গ্রেফতারও করা হয়। সম্প্রতি কারাগারে কাটানো ১২ দিনের জীবন নিয়ে কথা বলেছেন হালের শ্রোতাপ্রিয় এই র‍্যাপার।

হান্নান জানান, গ্রেফতার হওয়ার আগে তার পরিবার কিছুই জানতো না এই বিষয়ে। তিনি যখন বুঝতে পারেন তার বিরুদ্ধে ভাঙচুর ও বিস্ফোরণের মামলা দেওয়া হয়েছে, তখন হান্নানের হাতে করার মত আর কিছুই ছিল না।

র‍্যাপারের ভাষ্যমতে, ‘যখন আমাকে কারাগারে নিয়ে আসা হয় তখনই বুঝে গিয়েছিলাম এখানে আমাকে কিছুদিন থাকতে হবে। বাকি দিনগুলো খুব কষ্টে কাটবে। প্রথম কয়েকটা দিন ছিল খুবই দুঃসহ।’

হান্নান যোগ করেন, ‘প্রথমে আমাকে টাওয়ারে রাখা হয়েছিল। বাইরে বের হওয়ার কোনো উপায় ছিল না। পরে টাওয়ার থেকে নামিয়ে বাইরের সেলে নিয়ে যাওয়া হয়। সেখানে ছোট একটা রুমের মধ্যে আমরা তিনজন ছিলাম। কারাগারের ভেতরে বাইরের কোনো খবর পাচ্ছিলাম না। প্রথম জেলজীবন কতটা কষ্টে কেটেছে সেটা বলে বোঝানো সম্ভব নয়।’

র‍্যাপারের কথায় আরও জানা যায়, আদালতে নেয়ার আগে থানায় ৩৯ ঘণ্টা আটকে রাখা হয়েছিল তাকে। আদালতে পাঠানোর আগেও তিনি জানতেন না তাকে কী অভিযোগে এখানে আনা হয়েছে। পরে তিনি জানতে পারেন, ভাঙচুর-বিস্ফোরণের মামলা দেওয়া হয়েছিল তার বিরুদ্ধে।

‘আওয়াজ উডা’ গানের পোস্টার । ছবি: গুগল

প্রসঙ্গত, হান্নান হোসাইন শিমুল শ্রোতাদের কাছে র‍্যাপার হান্নান বলেই পরিচিত। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে দেশ যখন উত্তাল, তখন তিনি ‘আওয়াজ উডা’ শিরোনামের একটি গান প্রকাশ করে আলোচনায় আসেন। গানটি রাতারাতি জনপ্রিয় হয়ে উঠে। তবে এই গান গাওয়ার কারণেই গ্রেফতার হন তিনি। ২০২৪ সালের ২৫ জুলাই চলমান আন্দোলনের মাঝেই নারায়ণগঞ্জ থেকে হান্নানকে গ্রেফতার করা হয়। অবশেষে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর ৬ আগস্ট জেল থেকে ছাড়া পান হান্নান। কারাগারে কাটানো সেই ১২ দিন তার জীবনের একটি ভয়ংকর অধ্যায় বলে মনে করেন তিনি।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

বলিউডে ফিরছেন আদনান সামি

দীর্ঘ ৯ বছর পর ফের বলিউডে ফিরছেন নব্বই দশকের জনপ্রিয় গায়ক আদনান সামি। একসাথে দুটো ছবিতে প্লেব্যাক করছেন তিনি।…

ফের বড় পর্দায় আসছে সত্যজিতের ‘মহানগর’

দীর্ঘ ৬১ বছর পর বড় পর্দায় ফের একবার মুক্তি পেতে যাচ্ছে কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়ের ‌‘মহানগর’। আগামী ২০…

প্রথমবার বিজ্ঞাপনে প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটি

ওপার বাংলার জনপ্রিয় জুটি ঋতুপর্ণা সেনগুপ্ত ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। প্রথমবারের মত জুটি বেধে কাজ করতে যাচ্ছেন…
0
Share