Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
বুধবার, জুলাই ৩, ২০২৪
Your Image

জুনে শুরু হচ্ছে আর্কা ফ্যাশন উইকের দ্বিতীয় আসর

শুরু হচ্ছে আর্কা ফ্যাশন উইকের দ্বিতীয় আসর । ছবি: ইভেন্ট

বাংলাদেশের ফ্যাশনকে সর্বস্তরে ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে পুনরায় অনুষ্ঠিত হতে চলেছে আর্কা ফ্যাশন উইক। দ্বিতীয় বছরের প্রথম আসর অনুষ্ঠিত হবে জুন মাসে। এটা হবে আর্কা ফ্যাশন উইক সামার ২০২৪।

তারিখ: ১৩–১৬ জুন ২০২৪
সময়: সকাল ১১ থেকে রাত ১০টা
স্থান: আলোকি কনভেনশন সেন্টার, ২১১ তেজগাঁও লিংক রোড

আর্কা ফ্যাশন উইক প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় ২০২৩ সালের ২৬–২৮ অক্টোবর। সূচনা আয়োজন মাতিয়ে দেয় গোটা শহরকে। গেলো আসরে উপস্থিত হয়েছিলেন সাত হাজার দর্শনার্থী। এই সংখ্যাই বলে দেয় আর্কা ফ্যাশন উইকের জনপ্রিয়তা কেমন। আর এটা সবচেয়ে বেশি আকৃষ্ট করে তরুণদের। গতবার একটি বিশেষ উদ্যোগ ছিল আর্কা স্টুডিও। এবারও আর্কা স্টুডিও ডিজাইনার ও ব্র্যান্ডদের সমান সুযোগ নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আর্কা ফ্যাশন উইকের মূল উদ্দেশ্য হল পোশাক রপ্তানিকারক থেকে ফ্যাশন রপ্তানিকারক দেশে বাংলাদেশের উন্নীত হওয়ার প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করা। পাশাপাশি আমাদের সংস্কৃতিকে বিশ্বময় ছড়িয়ে দিতে বাংলাদেশী ব্র্যান্ড ও রিটেইল লেবেলগুলির সাফল্যে অবদান রাখা। আর্কা বিশ্বাস করে যে আমাদের ফ্যাশন এবং টেক্সটাইল শিল্পের এই বিবর্তন আমাদের দেশের মর্যাদা বৃদ্ধির পাশাপাশি আমাদের অর্থনীতিকে আরও উন্নত করতে সাহায্য করবে।

তাছাড়া, আর্কা ফ্যাশন উইক বাংলাদেশের প্রত্যেকের জন্য ফ্যাশন ইন্ডাস্ট্রিতে নিজেকে তুলে ধরার উপযুক্ত সুযোগ। এবারের ইভেন্টে থাকছে বিশেষভাবে কিউরেট করা শীর্ষ ব্র্যান্ড আর ডিজাইনারদের রানওয়ে শো এবং পোশাক ও আনুষঙ্গ সংগ্রহের প্রদর্শনী। উপরন্তু এই ইভেন্ট আরো একটি কারণে গুরুত্বপূর্ণ। মূলত এটা এমন একটা ইভেন্ট যেখানে ফ্যাশন সচেতনরা অনায়াসে তাদের  নিজস্ব স্টাইল উপস্থাপন করতে পারবেন। গেলো আসরের মত এবারও যথারীতি, আর্কা ফ্যাশন উইকে ফুড জোন ছাড়াও থাকবে প্রতি রাতে বিভিন্ন মিউজিক্যাল পারফরম্যান্স। 

এছাড়া আরো থাকছে:

মার্কেটপ্লেস

আর্কা ফ্যাশন উইকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল এই মার্কেটপ্লেস। এখানে সমাগম ঘটে বিভিন্ন ফ্যাশন ব্র্যান্ড ও ফ্যাশন উদ্যোক্তাদের যারা বাংলাদেশে তৈরি ফ্যাশন পণ্য নিয়ে কাজ করে থাকেন। আর্কা ফ্যাশন উইকের মার্কেটপ্লেসে যারা অংশ নিয়ে থাকে তাদের বেশিরভাগই মূলত ক্ষুদ্র উদ্যোক্তা বা ই–কমার্স ও এফ–কমার্স ব্র্যান্ড। কিন্তু এসব ব্র্যান্ডের মূল সমস্যা হলো নিজেদের প্রকাশের সুযোগ সীমিত। এই ব্যবধান দূর করে বাংলাদেশের অনন্য সব স্থানীয় ব্র্যান্ডগুলোকে একটি প্ল্যাটফর্ম দেওয়ার চেষ্টা করছে আর্কা ফ্যাশন উইক।

ডিজাইন ল্যাব

এটি একটি ইন্টার‍্যাক্টিভ স্পেস। এখানে যে কেউ নিজস্ব ডিজাইনের পোশাক বা অনুষঙ্গ তৈরি করতে পারে। যে কেউ এসে এখানে একটি ‘ক্যানভাস’ কেনার মতো করে। আর এই ক্যানভাস হল একটি প্লেইন টি-শার্ট, টুপি, টোট ব্যাগ বা স্কার্ফের মতো পণ্য। সেখানে থাকবে সাতটা স্টেশন। এর যে কোনটা থেকে তারা ব্লক প্রিন্টিং, স্ক্রিন প্রিন্টিং, হ্যান্ডপেইন্ট, অ্যাপলিকে আর প্যাচওয়ার্কের মতো কোন না কোন মাধ্যমে ভ্যালু অ্যাড করে নিতে পারবে নিজের মত করে। এখানে যে কোন বয়সীই অংশ নিতে পারবেন। উপভোগ করতে পারবেন নিজের সৃজনশীলতার সৌন্দর্য। এটি একটি ডিজাইন ল্যাব; কোন কর্মশালা নয়। ফলে যে কেউ যেকোনও সময়ে আসতে পারবেন। এখানে যে কেউ একটি পণ্য কিনে নিজের পছন্দমত যে কোনও স্টেশনে গিয়ে নিজের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটাতে পারেন।

দ্য রানওয়ে

এটি একটি এক্সক্লুসিভ সেগমেন্ট। এখানে প্রবেশাধিকার থাকবে কেবল আমন্ত্রিতদের।  প্রতিদিন ৪ ভাগে ফ্যাশন শো অনুষ্ঠিত হবে। এখানে বলে রাখা ভাল, প্রথমদিন কোন শো থাকবে না। দ্বিতীয়দিন থেকে ৩ দিন ফ্যাশন শো অনুষ্ঠিত হবে। এই শোতে পোশাকসংগ্রহ উপস্থাপন করবেন দেশের শীর্ষস্থানীয়  ডিজাইনারদের পাশাপাশি এক্সক্লুসিভ ডিজাইনার ব্র্যান্ড। আজরা মাহমুদ, মেহরুজ মুনীর, নওশিন খায়ের ও জারিন রশিদ এবারের রানওয়ে কিউরেট করেছেন। রানওয়েতে অংশগ্রহণকারীদের প্রত্যেককে সতর্কতার সঙ্গে নির্বাচন করা হয়েছে। সম্ভবত এই ইভেন্টের সবচেয়ে প্রত্যাশিত অংশগুলির একটি এই রানওয়ে। এখানে কেবল শীর্ষসারির ডিজাইনারদের সৃজনশীলতাই প্রদর্শিত হবে না পাশাপাশি রানওয়েতে আত্মপ্রকাশ ঘটবে নতুন মডেলদেরও। এরা অংশ নিবে মডেলহান্টের চূড়ান্ত প্রতিযোগিতায়। আরো থাকবে আফসানা ফেরদৌসীর তত্ত্বাবধানে  ফ্যাশন ডিজাইন শিক্ষার্থীদের অংশগ্রহণ।

প্রদর্শনী ও সেমিনার

আর্কা ফ্যাশন উইকের এবারের আসরে যোগ হচ্ছে কর্মশালা ও সেমিনারের মত নতুন কয়েকটি বিষয়। তারা ফ্যাশনের সমস্ত দিকে নজর দিতে চায়; বিশেষ করে যেখানে রয়েছে এই শিল্পের নানা সমস্যা ও চ্যালেঞ্জ। বস্তুত, আমাদের দেশের ফ্যাশন শিল্পের বিদ্যমান সমস্যা সমাধানের জন্য সেমিনার আয়োজন অপরিহার্য বলে মনে হয়েছে। তদুপরি, ইভেন্টে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী বয়নশিল্প সংরক্ষণের বিষয়কে গুরুত্ব দিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। তাহসিন এন. চৌধুরীর নেতৃত্বে, নওশীন খায়ের, শেখ. সাইফুর রহমান ও জুয়েল এ. রব আছেন এই কর্মযজ্ঞের সঙ্গে। এটি কিউরেট করছেন জুয়েল এ. রব।

আর্কা ফ্যাশন উইকের প্রতিষ্ঠাতা: আসাদ সাত্তার
আয়োজক: আজরা মাহমুদ, তাহসিন এন চৌধুরী, অমিয়া খুন্দকার, আফশান সাত্তার, শিফা মামুন, নওশিন খায়ের, শেখ সাইফুর রহমান, মেহরুজ মুনির ও জারিন রাশিদ
স্ট্র্যাটেজিক পার্টনার: আলোকি, ভাই ভাই প্রডাকশানস, ব্লিৎজ, আইসটুডে, হাল ফ্যাশন

এছাড়াও আরো তথ্যের জন্য লগইন করতে পারেন: www.arkafw.com– এই ওয়েবসাইটে। 

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

‘নাম নেই’- অভিযোগ সঙ্গীত প্রযোজক আমজাদের 

মেঘদল ব্যান্ডের অন্যতম সদস্য আমজাদ হোসেন গুরুতর অভিযোগ এনেছেন অপর সঙ্গীত পরিচালকের বিরুদ্ধে। ‘ক্রেডিট চুরি বলা…
0
Share