Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
রবিবার, জুন ৩০, ২০২৪
Your Image

‘জাওয়ান’ উপলক্ষে শাহরুখের স্টারডম নিয়ে যত ব্র্যান্ড- ব্যবসা

‘জাওয়ান’ সিনেমার পোস্টার

-মোঃ অলিউর রহমান-

‘জাওয়ান’ ঝড়ে কাঁপছে পুরা বিশ্ব। প্রথম দিনেই বিশ্বজুড়ে ১২৯ কোটি রুপির ব্যবসা করেছে শাহরুখ খান অভিনীত সিনেমাটি। ছবিটির মুক্তি উপলক্ষে অভিনেতার এই স্টারডমকে কাজে লাগাতে ব্যস্ত হয়ে পড়েছে বিভিন্ন কোম্পানি। ‘জাওয়ান’ মুক্তি উপলক্ষে কোন কোন কোম্পানি কাজ করেছে শাহরুখ খানের সাথে,পাঠকের জানা আছে কী? না জানা থাকলে চলুন জেনে নিই চিত্রালীর এই বিশেষ আয়োজনে।

১. বিখ্যাত শপিং প্ল্যাটফর্ম ফুল্লি ফিল্মি ২৫ আগস্ট ‘জাওয়ান’ ছবির সাথে পার্টনারশিপ করে বিভিন্ন পণ্য বাজারে ছাড়া শুরু করে। তারা শাহরুখের ‘জাওয়ান’ ফিল্মের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ফোন কভার, টি-শার্ট, হুডিসহ আরও অনেক কিছু বিক্রি করার সিদ্ধান্ত নেয়।

২. খাবার ডেলিভারির প্ল্যাটফর্ম জোমাটো শাহরুখ খানের ‘জাওয়ান’ সিনেমার সাথে নিজেদের সম্পৃক্ততার কথা জানান দেওয়ার জন্য ছবিটির আসল ট্রেইলারকে নিজেদের বিজ্ঞাপনের মাধ্যমে নতুনভাবে উপস্থাপন করে। তাছাড়া পুরো চলচ্চিত্রটিতেও কোম্পানিটির উপস্থিতি বিশেষভাবে লক্ষ করা যায়।

৩. ভারতে প্রথম বোতলজাত পানির ধারণা নিয়ে আসা কোম্পানি ‘বিসলেরি’ ‘জাওয়ান’– এর মুক্তি উপলক্ষে লিমিটেড এডিশনের কিছু পানির বোতল বাজারে ছাড়ে। ধারণা করা হচ্ছে, এর ফলে প্রায় ৭০ হাজার খুচরা দোকান নতুন করে ব্যবসার সুযোগ পাবে। তারা তাদের ‘ডোর স্টেপ’ অ্যাপের মাধ্যমেও ‘জাওয়ান’ উপলক্ষে তৈরি হওয়া ২৫০ মিলি, ৫০০ মিলি, ১ লিটার ও ৫ লিটারের বোতলগুলো পুরা ভারতে সরবারহ করার পরিকল্পনা হাতে নিয়েছে।

৪. ‘জাওয়ান’ এর মুক্তি উপলক্ষে নির্মাণের জন্য মালামাল সরবারহকারী কোম্পানি অ্যাস্ট্রাল লিমিটেডও শাহরুখ খানের সাথে একটি বিজ্ঞাপন নির্মাণ করেছে। ৩০ সেকেন্ডের সেই বিজ্ঞাপনটিতে ‘জাওয়ান’ চলচ্চিত্রের সংলাপ আওড়াতে দেখা গেছে কিং খানকে।

৫. ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডও ‘জাওয়ান’ এর মুক্তিকে নিজেদের ব্যবসার উদ্দেশ্যে ব্যবহার করার জন্য শাহরুখের সাথে একটি বিজ্ঞাপন নির্মাণ করে।

৬. সোনার উপর ঋণ দেওয়ার জন্য পরিচিত কোম্পানি মুথুট ফাইন্যান্স লিমিটেডও ‘জাওয়ান’ মুক্তি উপলক্ষে শাহরুখের সাথে বিজ্ঞাপন তৈরি করে। তারা ‘মুথুট ফাইন্যান্স কর্পোরেশন উড়ান গোল্ড লোন’ নামক একটি বিজ্ঞাপন তৈরি করে যেখানে দেখানো হয় ছবিটির মুখ্য অভিনেতার মতোই যেকোনো মানুষকে নিজের স্বপ্ন পুরণে সাহায্য করবে তাদের কোম্পানি।

৭. ডাটা স্টোরেজ কোম্পানি ওয়েস্টার্ন ডিজিটাল ছবিটির মুক্তিকে কেন্দ্র করে শাহরুখের সাথে দেখা করার সুযোগ করে দেওয়ার জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যেকোনো প্রতিযোগীকে ২৫৬ জিবি, ৫০০ জিবি অথবা ২ টেরাবাইট বা এর উপরের প্রোডাক্ট কিনে তার কিউআর কোড স্ক্যান করে পাঠানোর নির্দেশ দিয়েছে তারা ।

৮. বিখ্যাত ঘড়ির কোম্পানি ‘জাস্ট ইন টাইম’ এর উপস্থিতি পুরো ছবিটিতে দেখতে পেয়েছে শাহরুখ- ভক্তরা।

৯. মাক লুব্রিকেন্ট ও শাহরুখের ‘জাওয়ান’ এর সাথে নিজের সম্পৃক্ততা একাধিকবার নিশ্চিত করেছে।

১০. শাহরুখ শুধু পণ্যই প্রচার করেননি টিভি নাইন নেটওয়ার্কের চ্যানেলকে ছবিটির একটি সংলাপের মাধ্যমে প্রমোটও করেন নায়ক।

শাহরুখ খান নিজেই একটা ব্র্যান্ড আর তার প্রমাণ পাওয়া গেল ‘জাওয়ান’ এর মুক্তির পরেই। কারণ বেশিরভাগ ব্র্যান্ডই ছবিটির মুক্তির পরপর শাহরুখকের জনপ্রিয়তাকে ক্যাশ করার জন্য উঠে পড়ে লেগেছেন। ‘জাওয়ান’ নিয়ে আর কত উন্মাদনা দেখতে চলেছে সাধারণ মানুষ তা সময়েই বলে দিবে।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next
0
Share