Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
মঙ্গলবার, জুলাই ২, ২০২৪
Your Image

জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রামাণ্যচিত্র ‘নো আর্ক’ এর উদ্বোধনী প্রদর্শনী

প্রামাণ্যচিত্র ‘নো আর্ক’ এর পোস্টার । ছবি: নো আর্ক

৪ মে বিকাল ৫ টায় রূপগাঁও শব্দচিত্রঘর এর প্রযোজনায় এবং ওয়ার্ল্ড ফেইথ ডেভেলপমেন্টের অর্থায়নে নির্মিত প্রামাণ্যচিত্র ‘নো আর্ক’ এর উদ্বোধনী প্রদর্শনী হতে যাচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে।

জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের বিভিন্ন ধর্মীয় জনগোষ্ঠী কি কি সংকট মোকাবেলা করছে সেটা দেখার পাশাপাশি এই প্রামাণ্যচিত্রে দেখানোর চেষ্টা করা হয়েছে যে দেশের আপামর ধার্মিক জনগোষ্ঠী, ধর্মীয় নেতৃবৃন্দ জলবায়ু পরিবর্তন সম্পর্কে কতটা সচেতন, বিভিন্ন ধর্মগ্রন্থে এ সম্পর্কে কি বলা আছে, পরিবেশকর্মী ও বুদ্ধিজীবীগণ এসব নিয়ে কি ভাবছেন এবং সর্বোপরি জলবায়ু পরিবর্তনের এই বৈশ্বিক সংকট মোকাবেলায় ধর্মীয় নেতাগণ কি ভুমিকা পালন করতে পারে।

৪১:৩৩ সে. দৈর্ঘ্যর এই প্রামাণ্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শনীতে বাংলাদেশের বিভিন্ন ধর্মীয় নেতৃবৃন্দের (হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রীষ্টান) পাশাপাশি চলচ্চিত্র নির্মাতা, শিক্ষক ও শিক্ষার্থীসহ নানান সংগঠন এবং শ্রেণী-পেশার মানুষ উপস্থিত থাকার কথা রয়েছে।

উল্লেখ্য যে, ‘নো আর্ক’ প্রামাণ্যচিত্রটির চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন ব্রাত্য আমিন। গবেষণা উপদেষ্টা হিসেবে কাজ করেছেন লেখক ও গবেষক পাভেল পার্থ, নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন সৌম্য সরকার, সুদীপ্ত রায় ও ব্রাত্য আমিন। ছবিটির চিত্রগ্রহণ করেছেন সৌম্য সরকার ও খালেক সাদমান এবং সম্পাদনা করেছেন সাইফুল হক। লোকেশন সাউন্ড রেকর্ড করেছেন নাহিদ মাসুদ ও শারমিন দোজা এবং আবহ সঙ্গীত করেছেন লোচন পলাশ।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next
0
Share