Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Your Image

কার্টুনে বিদ্রোহের গল্প চলছে

‘কার্টুনে বিদ্রোহ’ প্রদর্শনী | ছবি: চিত্রালী

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিহরণ জাগানো সব আর্টওয়ার্ক নিয়ে ১৬ আগস্ট শুরু হয়েছে আট দিন ব্যাপী ‘কার্টুনে বিদ্রোহ’ প্রদর্শনী।

রাজধানীর দৃক গ্যালারিতে চলমান এই প্রদর্শনীতে সাম্প্রতিক ছাত্র-জনতার আন্দোলন ঘিরে বিভিন্ন বয়সী শিল্পীদের আঁকা কার্টুনের উপস্থিতি। শুক্রবার (১৬ আগস্ট) কার্টুনে বিদ্রোহ প্রদর্শনীর উদ্বোধন করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক উমামা ফাতেমা। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন আলোকচিত্রী শহীদুল আলম, কার্টুনিস্ট আহসান হাবিব, মেহেদী হক ও ইআরকি সম্পাদক সিমু নাসের।

প্রদর্শনীতে নজর কেড়েছে পানির বোতলে শহীদ মুগ্ধের নাম | ছবি: চিত্রালী

আলোকচিত্রী শহীদুল আলম স্বাগত বক্তব্যে বলেন, ‘কার্টুনিস্টরা কার্টুন আঁকছে, প্রতিবাদ করছে। শুধু এটা করলেই হবে না। যাদের উদ্দেশ্য করে করা, তাঁদের যেন চোখে পড়ে একটা জবাবদিহি তৈরি হয় সেই জায়গাটা যেন থাকে।’
সম্পাদক সিমু নাসের জানিয়েছেন, ‘আমরা মাঝে মাঝে বলি, আর্ট কালচার কী কাজে লাগে আমাদের? গান, কবিতা কী কাজে লাগে আমাদের। এই আন্দোলনে গিয়ে সবচেয়ে যেটা বেশি দেখলাম, সেটা হলো আর্ট কালচার। কার্টুন, গান, র‍্যাপ গান, গ্রাফিতি, স্লোগান। আমরা আসলে একটা ভয়হীন জায়গা পেলে কত কী যে করতে পারি, এই কার্টুনগুলো সেই প্রমাণ।’

উদ্বোধনী অনুষ্ঠানে ছিল দর্শকদের উপচে পড়া ভিড় | ছবি: ফেসবুক

পত্রিকা, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে আঁকা কার্টুন সংগ্রহ করে ৩০০টিরও বেশি কার্টুন নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করেছেন বাংলাদেশ কার্টুনিস্ট অ্যাসোসিয়েশন, ব্যঙ্গাত্মক অনলাইন সাময়িকী ইআরকি ও দৃক। প্রদর্শনীতে ডিজিটাল মাধ্যমে আঁকা রাজনৈতিক কার্টুন, শহরের দেয়ালে দেয়ালে তারুণ্যের ঝংকার তুলে ছড়িয়ে পড়া গ্রাফিতি, সংবাদপত্রের জন্য আঁকা বিখ্যাত শিল্পীদের কার্টুন জায়গা পেয়েছে। আগামী ২৩ আগস্ট পর্যন্ত প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দেখা যাবে প্রদর্শনীটি।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

থাইল্যান্ড হবে বলিউডের নতুন ‘আখড়া’

মুম্বাইতে ১২ থেকে ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়ে গেলো একটি ফিল্ম ফেস্টিভ্যাল, যার আয়োজক থাইল্যান্ডের ট্যুরিজম বিভাগ।…

কিভাবে প্রেমে পড়েছিলেন আয়মান–মুনজেরিন?

‘টেন মিনিট স্কুল’-এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক ও একই প্রতিষ্ঠানের জনপ্রিয় ইংরেজি শিক্ষিকা মুনজেরিন শহীদ গেল ১৫…

কাজে বেশি জোর দেওয়ার পরামর্শ অনন্যার

বিনোদন জগতে মহিলাদের বিরুদ্ধে নির্যাতন ও বৈষম্য প্রতিরোধে সব ইন্ডাস্ট্রিতেই ‘হেমা কমিটি’-র মত কমিটি থাকা প্রয়োজন…
0
Share