Chitralee will take you closer to the world of entertainment.
Chitralee will take you closer to the world of entertainment.
রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪
Your Image

বিশেষ সমালোচক পুরস্কার জিতল ‌’দাঁড়কাক’

ভারতে ১০ম শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ সমালোচক পুরস্কার জিতেছে বাংলাদেশি তরুণ নির্মাতা জায়েদ সিদ্দিকীর ‘দাঁড়কাক’।

প্রযোজনা প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের হিমাচল প্রদেশের রাজধানী শিমলার ঐতিহাসিক গ্যাইতি থিয়েটার কালচারাল কমপ্লেক্সে ১৬ আগস্ট শুরু হওয়া তিন দিন ব্যাপী অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবের শেষ দিন (১৮ আগস্ট) সমাপনী অনুষ্ঠানে পুরস্কারজয়ী সকল নির্মাতাদের পুরস্কার তুলে দেন অনুষ্ঠানটির প্রধান অতিথি হিমাচল প্রদেশের গভর্নর শিভ প্রতাপ শুকলা।

এসময় নির্মাতা জায়েদ সিদ্দিকী সেখানে উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করেন। অন্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বলিউড অভিনেত্রী সীমা বিশ্বাস ও উৎসব পরিচালক পুষ্প রাজ ঠাকুর। প্রতিবছর উৎসবটির আয়োজন করে হিমালয়ান ভেলোসিটি; হিমাচল প্রদেশের ভাষা ও সংস্কৃতি অধিদপ্তর এবং ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

‘দাঁড়কাক’ নির্মাতার হাতে পুরষ্কার তুলে দিচ্ছেন হিমাচল প্রদেশের গভর্নর শিভ প্রতাপ শুকলা | ছবি: ফেসবুক

শহীদুল জহিরের একটি ছোটগল্প থেকে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্রটির সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন পরিচালক জায়েদ সিদ্দিকী। সিনেমাটির প্রযোজকও তিনি। সিনেমাটি পরিবারের অন্যান্য সদস্যদের ওপর নির্ভরশীল একজন বয়স্ক মানুষ তোরাব শেখের অস্তিত্ব সংকটের গল্প বলে। অর্থ উপার্জন করে না দেখে সে এই সংসারে অপ্রয়োজনীয় বোধ করে। তার অজান্তে মেয়ের বিয়ে দিয়ে দেয়ায় সে এবার ক্ষুব্ধ হয়, অপমানিত বোধ করে। তোরাব শেখ সিদ্ধান্ত নেয় স্বেচ্ছায় হারিয়ে যাওয়ার। সে চলে গেলে তারপরই বাকিরা বুঝতে পারে সংসারে তার অস্তিত্ব কতটা কাঙ্ক্ষিত।

চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেন একুশে পদকপ্রাপ্ত অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়। এ ছাড়া স্বল্পদৈর্ঘ্য সিনেমাটিতে আরও অভিনয় করেছেন অভিনেতা আমিনুর রহমান, ইকবাল হোসেন, টুনটুনি সোবহান, ফজলুল হক, তাহুয়া লাবিব তুরা ও এ বি এম সাঈদুল হক।

পুরস্কার পাওয়ার আনন্দ প্রকাশ করে পরিচালক বলেছেন, ‘চলচ্চিত্রটি বিগত ২ বছর ধরে শিল্পী ও কলাকুশলীদের আন্তরিক পরিশ্রমের মাধ্যমে এই পর্যায়ে এসেছে। একটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে পুরস্কার পাওয়া খুবই উৎসাহজনক এবং আনন্দের।’

প্রসঙ্গত, ‘দাঁড়কাক’ সিনেমাটি এখন পর্যন্ত আটটি দেশে ১০টি চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে। হোম রিফ্লেকটর প্রোডাকশন্স’র ব্যানারে এটি নির্মিত হয়েছে এবং দুটি স্বনামধন্য পরিবেশক কোম্পানি ইতিমধ্যে চলচ্চিত্রটির গ্লোবাল পরিবেশক হিসেবে যুক্ত হয়েছে। এর একটি হচ্ছে অস্ট্রেলিয়াভিত্তিক স্ক্রিনএক্সকোপ এবং আমেরিকাভিত্তিক সেভেন পামস এন্টারটেইনমেন্ট।

Share this article
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read next

একযুগ পর পর্দায় জুটি বাঁধছেন সাইফ-কারিনা

বলিউডের জনপ্রিয় তারকা দম্পতি সাইফ আলী খান ও কারিনা কাপুর খান দীর্ঘ ১২ বছর পর ফের একবার একসাথে জুটি বেঁধে আসছেন…

হঠাৎ বিদ্যা বালানের কণ্ঠে বাংলায় গালি!

অপেক্ষার অবসান ঘটিয়ে প্রকাশ্যে এলো জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ভুলভুলাইয়ার তৃতীয় কিস্তির টিজার। সেখানে এক ঝলকেই…
0
Share